আজ মোদীর বারাণসী সফর, উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে বড় ঘোষণা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/07/2021   শেষ আপডেট: 15/07/2021 12:07 p.m.
যোগী মোদী twitter.cpm/myogiadityanath, /PMOIndia

বেশ কয়েকটি সরকারি প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী

২০২২-এ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন (Uttarpradesh)। তার আগে বিজেপির তরফে সব ধরণের প্রস্তুতির কাজ চলছে। ২০২৪-এ লোকসভা, তার আগে ২২-এ উত্তরপ্রদেশ দিয়ে নেট প্র্যাকটিস করতে চাইছে বিজেপি। উত্তরপ্রদেশে নির্বাচনের আগে সে রাজ্যে চলতি বছরে উন্নয়নের জোয়ার আনতে চলেছে। সেই ধারাকে বজায় রাখতে বৃহস্পতিবার নিজের লোকসভা কেন্দ্র বারাণসী যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আজ একাধিক উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করবেন তিনি।

মে মাসের পঞ্চায়েত নির্বাচনে কার্যত ধাক্কা খেয়েছে বিজেপি। তাই এরপর থেকেই নড়েচড়ে বসেছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। শুধু বারাণসীর জন্য মোদী প্রায় দেড় হাজার কোটি টাকার প্রকল্প আনছেন। এদিন বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী। পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বিজেপির পরাজয়ের পর মনোবল চাঙ্গা করতে আগামী বছরের উত্তরপ্রদেশ বিধানসভা নিয়ে রীতিমত উঠে পড়ে লেগেছে কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব। অন্যদিকে কোভিড পরিস্থিতিতে রাজ্যের ভাবমূর্তি ফিরিয়ে আনতে তৎপর হয়ে উঠেছে যোগী প্রশাসন। সেই সঙ্গে প্রধানমন্ত্রীর এই সফর বাড়তি অক্সিজেন জোগাবে মনে করছেন ওয়াকিবহাল মহল।

সূত্র মারফত জানা গেছে, আজ প্রধানমন্ত্রী বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচির ঘোষণা একটি জনসভা করতে পারেন। পাশাপাশি গাজীপুরে তিন লেনের ফ্লাইওভার, গঙ্গাকে কেন্দ্র করে পর্যটন শিল্পের উন্নয়ন সহ বিভিন্ন সরকারি প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। তাছাড়া গঙ্গায় পর্যটন তরণী, গোধুলিয়ায় মাল্টি লেভেল পার্কিং প্লেস, জল জীবন মিশন প্রকল্পের আওতায় বেশ কয়েকটি প্রকল্পের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী। জাপান সরকারের সহযোগিতায় নির্মিত 'রুদ্রাক্ষ' নামে একটি আন্তর্জাতিক কো-অপারেশন ও কনভেনশন সেন্টারের উদ্বোধন করবেন নরেন্দ্র মোদী।

সাম্প্রতিক কালে উত্তরপ্রদেশের প্রশাসনিক পরিকাঠামো নিয়ে প্রশ্ন তুলেছেন একাংশ। ইতিমধ্যেই রাজ্যের প্রাক্তন আমলা এবং পুলিশ কর্তাদের একাংশ সে নিয়ে চিঠিও দিয়েছেন। জনমানসে তৈরি হওয়া ক্ষোভ প্রশমিত করতে স্বয়ং প্রধানমন্ত্রী উদ্যোগ নিয়েছেন বলে সূত্রের খবর। ২২-এর নির্বাচনের কথা মাথায় রেখে রাজ্যে তৈরি হওয়া অসন্তোষের মোকাবিলা করতে কোমর বেঁধে লেগেছেন বিজেপি নেতৃত্ব।