প্রধানমন্ত্রী ডিজিটাল হেলথ মিশন : ২৭শে সেপ্টেম্বর সূচনা করতে চলেছেন নমো

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/09/2021   শেষ আপডেট: 23/09/2021 4:18 p.m.
- twitter

টুইটারে ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়

আগামী ২৭শে সেপ্টেম্বর দেশব্যাপী প্রধানমন্ত্রী ডিজিটাল হেলথ মিশন প্রকল্পের শুভ সূচনা করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদী। বৃহস্পতিবারই টুইটারে এই কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়।

টুইটারে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এই প্রকল্পের মাধ্যমে দেশবাসীকে একটি বিশেষ ডিজিটাল হেল্থ আইডি কার্ড দেওয়া হবে। সেখানেই কার্ডের মালিকের যাবতীয় হেল্থ রেকর্ড সঞ্চিত করা থাকবে।

উল্লেখ্য, গত বছর স্বাধীনতা দিবসের ভাষণ দেওয়াকালীন প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, ন্যাশনাল ডিজিটাল হেল্থ মিশন (এনডিএইচএম) নামক একটি নতুন কর্মসূচী শীঘ্রই চালু করা হবে। এই কর্মসূচীর মাধ্যমে প্রতিটি দেশবাসীকে উপলব্ধ করানো হবে একটি করে বিশেষ হেল্থ আইডি কার্ড। প্রত্যেকবার চিকিৎসকের কাছে বা ওষুধের দোকানে গেলে তার তথ্য জমা হতে থাকবে এই কার্ডে। চিকিৎসকের সাক্ষাৎ থেকে ব্যবহৃত ওষুধ, কার্ডের মধ্যেই গচ্ছিত থাকবে ব্যক্তির হেল্থ প্রোফাইল।

আপাতত পরীক্ষামূলকভাবে কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে চলবে এই প্রকল্প। সেগুলি হল, পুদচেরি, চণ্ডীগড়, লাদাখ, লাক্ষাদ্বীপ, আন্দামান-নিকোবর, দমন, দিউ, দাদরা এবং নগর হাভেলি।

সূত্রের খবর অনুযায়ী, এই প্রকল্পকে তিনটি মূল স্তম্ভের উপর ভিত্তি করে তৈরি করার পথেই এগোচ্ছে কেন্দ্র। সেগুলি হল, প্রতিটি দেশবাসীর জন্য হেল্থ আইডি, চিকিৎসকের রেজিস্ট্রি এবং স্বাস্থ্য সুবিধার রেজিস্ট্রি। আধিকারিকদের কথায়, দেশের স্বাস্থ্য সুরক্ষাকে মজবুত করাই এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য। আর তা করতে যে অনেকাংশেই সাহায্য করবে প্রধানমন্ত্রী ডিজিটাল হেল্থ মিশন, সে বিষয়ে আশাবাদী তাঁরা।

তবে শুধু হেল্থ মিশনই নয়, কোভিড-পরবর্তী ক্রম মডিউলও এদিন প্রকাশ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। কোভিড-১৯-এর দীর্ঘমেয়াদী প্রতিক্রিয়ার সাথে মোকাবিলা করার জন্য দেশজুড়ে চিকিৎসক, নার্স সহ স্বাস্থ্যকর্মীদের ধারণক্ষমতা বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে এই মডিউলে। পাশাপাশি কোভিডকে রোখার জন্য নুন্যতম পার্শ্ব প্রতিক্রিয়াযুক্ত চিকিৎসাপদ্ধতি অবলম্বন করারও কথা বলেন তিনি।