মন কি বাতের ৮১ তম সংস্করণে খাদির পোশাক কেনার পরামর্শ দিলেন মোদি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/09/2021   শেষ আপডেট: 26/09/2021 4:28 p.m.
- twitter

স্বচ্ছতার কথা প্রথম বলেছিলেন মহাত্মা গান্ধী

গতকালই তিন দিনের মার্কিন যুক্তরাষ্ট্রে সফর শেষ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ এরপরই রবিবার মন কি বাতের ৮১ তম সংস্করণে এসে দেশের নদীগুলির পুনরুজ্জীবন এবং অর্থনৈতিক স্বচ্ছতা ও কোভিড নিয়ে নানান বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী। ‘মন কি বাত’-এ মহাত্মা গান্ধীর স্মরণে তুলে আনলেন তাঁর আর্দশের কথা। তাঁর জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে খাদি পোশাক কেনার কথাও মনে করালেন তিনি।

প্রধানমন্ত্রীর কথায়, "মহাত্মা গান্ধীর আদর্শই দেশকে চলার পথ দেখাচ্ছে। তাঁর আদর্শই দেশের ভবিষ্যৎ। ২ অক্টোবর বাপুর জন্মবার্ষিকী। ওই দিনটিকে স্মরণীয় করে রাখতে খাদির পোশাক কিনুন। স্মরণীয় করে রাখুন দিনটিকে।”

পাশাপাশি মোদীর বক্তব্য, "স্বচ্ছতার কথা প্রথম বলেছিলেন বাপু। স্বচ্ছতাকে গণ আন্দোলনে পরিণত করেছিলেন। এমনকী, স্বাধীনতা আন্দোলনের সঙ্গেও জুড়ে দিয়েছিলেন এই ভাবনাকে। নদীর স্বচ্ছতা ফেরানোর কাজ চলছে। এই কাজে ব্যাপক সহায়তা করছে প্রযুক্তি। একমাত্র জনসচেতনতার মাধ্যমেই নদী দূষণ দূর করা সম্ভব।”

এদিন প্রধানমন্ত্রী বলেন, “আজ আমরা বিশ্ব নদী দিবস উদযাপন করছি। সারা দেশের মানুষকে প্রতি বছর অন্তত একবার 'নদী উৎসব' উদযাপন করার আহ্বান জানাই।” প্রসঙ্গত, দিন কয়েক আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে ‘ই-নিলাম’ কর্মসূচি নেওয়া হয়। বিভিন্ন সময় মোদিকে একাধিক উপহার দিয়েছেন বহু বিশিষ্ট মানুষ। সেই উপহারগুলির ই-নিলাম করছেন প্রধানমন্ত্রী। সেই নিলাম থেকে প্রাপ্ত অর্থ ‘নমামি গঙ্গে’ প্রচার কর্মসূচিতে উৎসর্গ করা হবে বলে এদিন জানিয়েছেন মোদী।

এর সঙ্গেই উৎসবের মরশুমে করোনাবিধি মানার জন্যে প্রধানমন্ত্রীর মত, "উৎসবের মরসুম আসছে। আনন্দ করুন, কিন্তু করোনাবিধি মেনে চলতে ভুলবেন না।"