আগামী চার বছরে ১০০টি সরকারী সংস্থা বিক্রি করবে মোদী সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/03/2021   শেষ আপডেট: 11/03/2021 6:01 p.m.
-

সরকারের দায়িত্ব হল দেশের শিল্পসংস্থাগুলির পাশে দাঁড়ানো, তাদের সাহায্য করা : সরকারি সংস্থা বেচতে গিয়ে বললেন প্রধানমন্ত্রী

বাড়ছে দেশে ঋণের বোঝা, আর তাই আগামী চার বছরে ১০০টি সরকারি সংস্থা বিক্রি করতে চায় কেন্দ্রীয় সরকার। যার মূল্য প্রায় ৫ লক্ষ কোটি টাকা। কাজেই, নীতি আয়োগ (NITI Aayog) এই ১০০টি সরকারী সংস্থাকে চিহ্নিত করেছে। নীতি আয়োগের তৈরি করা পাইপলাইনে রয়েছে পোর্ট, ক্রুজ টার্মিনাল, টেলিকম পরিকাঠামো, তেল ও গ্যাস পাইপলাইন, ট্রান্সমিশন টাওয়ার, রেলওয়ে স্টেশন, স্পোর্টস স্টেডিয়াম ইত্যাদি

ঘটনা কয়েক বছর আগের, যে সময় সদ্য প্রধানমন্ত্রী হয়েছিলেন নরেন্দ্র মোদী। তখন তিনি বক্তব্য রেখেছিলেন, পরবর্তী পাঁচ বছরে তিনি নাকি পাঁচ লক্ষ ডলারে নিয়ে গিয়ে অর্থনীতি চাঙ্গা করবেন। আর সে পথে হেঁটে বিক্রি করতে হচ্ছে দেশের সম্পত্তি।

ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট আয়োজিত ওয়েবিনারে প্রধানমন্ত্রী বলেন, “সরকারের দায়িত্ব হল দেশের শিল্পসংস্থাগুলির পাশে দাঁড়ানো, তাদের সাহায্য করা। কিন্তু কোনও শিল্পসংস্থার মালিক হওয়া বা ব্যবসা করা সরকারের কাজ নয়। একটা সময় ছিল যখন বিভিন্ন প্রয়োজনে রাষ্ট্রায়ত্ত সংস্থা তৈরি হয়েছিল। কিন্তু এখন সময় বদলেছে। জনকল্যাণমূলক ও উন্নয়নমূলক প্রকল্পে গুরুত্ব দেওয়া উচিত সরকারের।”

তিনি আরও জানান, এই পিএসইউগুলির মধ্যে বেশ কয়েকটি সংস্থা লোকসানে চলছে। সেগুলি করদাতাদের অর্থ-সহায়তা ছাড়া চালানো সম্ভব না। এছাড়া সরকারের অনেক স্বল্পব্যবহৃত ও অব্যবহৃত সম্পদ রয়েছে। এইরকম ১০০টি সম্পদ বিক্রি করে দেওয়া হবে। আর তাতেই সরকারি কোষাগারে আড়াই লক্ষ কোটি টাকা জমা হবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী।