গোটা দেশের উপনির্বাচনে গোল্লা পেল বিজেপি, ৫ কেন্দ্র চলে গেল বিরোধীদের দখলে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/04/2022   শেষ আপডেট: 16/04/2022 4:56 p.m.
https://twitter.com/narendramodi

৪ বিধানসভা ও ১ টি লোকসভা উপনির্বাচনে খাতা খুলতেই পারল না গেরুয়া শিবির

আজ শনিবার প্রকাশিত হল পাঁচ কেন্দ্রের উপনির্বাচনের ফলাফল। বাংলার দুটি আসন সহ আর‌ও তিন রাজ্যে বিজেপি কার্যত ধরাশায়ী। ৪ বিধানসভা ও ১ টি লোকসভা উপনির্বাচনে খাতা খুলতেও অপারগ হল বিজেপি। ক্ষমতায় আসার পর এমন হাল এর আগে হয়নি গেরুয়া শিবিরের।

বাংলার মধ্যে বালিগঞ্জ ও আসানসোলের ফলাফল প্রকাশিত হল। বালিগঞ্জে তৃণমূলের বাবুল সুপ্রিয় জিতে গিয়েছেন। তার থেকেও বড় কথা হল ১৮ হাজার ভোটের ব্যবধানে বামেদের কাছে হেরে গিয়েছে বিজেপি। অন্যদিকে আসানসোলে ২০১৯ সালে বিজেপির হয়ে ভোটে লড়ে জিতেছিলেন বাবুল। আর এবার তৃণমূলের কাছে বিপুল ভোটের ব্যবধানে হেরে গেল বিজেপি। ২০২১ বিধানসভা নির্বাচনের পর থেকে বাংলায় কার্যত তল পাচ্ছে না বিজেপি।

অন্যদিকে, মহারাষ্ট্র, ছত্রিশগড় ও বিহারের একটি করে কেন্দ্রে উপনির্বাচনের ফল প্রকাশিত হয়েছে। প্রত্যেকটিতেই বিপুল সংখ্যক ভোটের ব্যবধানে হেরে গিয়েছে বিজেপি। নির্বাচন কমিশন তরফে খবর, মহারাষ্ট্রের কোলাপুর উত্তর আসনটি চলে গিয়েছে কংগ্রেসের হাতে। অন্যদিকে ছত্রিশগড়ে আগামী বছর হতে চলেছে বিধানসভা নির্বাচন। আর তার আগে বিজেপির হাত থেকে আসন ছিনিয়ে নিল হাত শিবির। পাশাপাশি, বিহারের আসনে বিজেপিকে হারিয়ে ক্ষমতায় বসল তেজস্বী যাদবের আরজেডি।

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে ভালো ফলাফল করলেও হঠাৎ কেন ছন্দপতন হল বিজেপির? রাজনৈতিক বিশিষ্টজনের মতে, বিজেপির দলীয় কোন্দল ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে জনতার মধ্যে। তার পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় সামগ্রী তথা জ্বালানি, পেট্রোল, শাকসবজির বাজারে আগুন ও ক্রমাগত মূল্যবৃদ্ধি তদুপরি বিজেপির এবিষয়ে ঔদাসীন্য দেখে গেরুয়া শিবিরের প্রতি ভরসা হারাচ্ছে মানুষ। আর এর‌ই প্রত্যক্ষ প্রভাব পড়ছে ভোটব্যাঙ্কে।