তালিবানি শাসন নিয়ে উদ্বিগ্ন ভারত, সর্বদলীয় বৈঠক ডাকলেন নরেন্দ্র মোদি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/08/2021   শেষ আপডেট: 23/08/2021 4:27 p.m.
- twitter

আগামী ২৬ অগাস্ট আফগানিস্তান সম্বন্ধে সর্বদলীয় বৈঠক হবে

তালিবানি (Taliban) শাসনের অন্তর্গত আফগানিস্তান (Afganistan) বর্তমানে গোটা বিশ্বে খবরের শিরোনামে রয়েছে। ওই দেশে আটকে থাকা ভারতীয়দের দ্রুত কি করে ফিরিয়ে আনা যায় সেই নিয়ে বেশ ব্যস্ত দিল্লি। এরমধ্যে আফগানিস্তানের ভবিষ্যত পরিস্থিতি এবং ভারত আফগান সম্পর্ক ঠিক কি পর্যায়ে পৌঁছাবে তা নিয়ে চিন্তিত সকলেই। আফগানিস্থানে ভারত সরকার যে বিশাল পরিমাণ বিনিয়োগ করেছে সেগুলোর ভবিষ্যত কি এবং আগামী দিনে আফগানিস্তান সম্পর্কে ভারত কি পদক্ষেপ নেবে, সেই সম্বন্ধে আলোচনা করার জন্য সর্বদলীয় বৈঠক ডেকেছে মোদি সরকার (Modi Government)। আজ অর্থাৎ সোমবার সকালে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jayshankar) এমন কথা টুইট করে ঘোষণা করেছেন।

বিদেশমন্ত্রী তাঁর অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে বলেছেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিদেশমন্ত্রককে নির্দেশ দিয়েছেন যে আফগানিস্তানের ঘটনা সম্বন্ধে সমস্ত রাজনৈতিক নেতাদের অবহিত করতে। তারজন্য আফগানিস্তানে পরিস্থিতি সম্পর্কে ভারতের সমস্ত রাজনৈতিক দলকে বিস্তারিত তথ্য দিতে আগামী ২৬ আগস্ট সর্বদল বৈঠক ডেকেছেন মোদি সরকার। এই বিষয় সর্ম্পকে শীঘ্রই বিস্তারিত জানাবেন সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী।" পরবর্তী সময়ে প্রহ্লাদ যোশী ট্যুইট করে জানিয়েছেন যে সর্বদলীয় বৈঠক ২৬ আগস্ট এর ১১ টায় শুরু হবে।

অন্যদিকে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে যে ভারত সরকারের এখন অগ্রাধিকার আফগানিস্থানে অবস্থানরত সকল ভারতীয় নাগরিক সম্পর্কে সঠিক তথ্য পেয়ে তাঁদের নিরাপদে দেশে ফেরানো। ইতিমধ্যে আফগানিস্থানে ভারত তার সমস্ত কনস্যুলেট বন্ধ করে দিয়েছে। ভারত সরকার আফগানিস্থানে আটকে পড়া ভারতীয় নাগরিক এমনকি আফগান নাগরিকদের সরিয়ে ফেলার চেষ্টা করছে। গতকাল অর্থাৎ রবিবার ভারতীয় বায়ুসেনার একটি বিমান ১৬৮ জনকে উদ্ধার করে দেশে ফিরেছে। তাঁদের মধ্যে ১০৭ জন ভারতীয়, ২৪ জন শিখ আফগান ও ২ জন আফগান সেনেটর ছিলেন। এছাড়াও এয়ার ইন্ডিয়া, ইন্দিগো ও ভিস্তারার যাত্রীবাহী বিমানে করে আটকে থাকা প্রায় এক হাজার ভারতীয়কে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়েছে।