কৃষক স্বার্থে মোদী সরকার, সার ও কীটনাশকে ১৪০ শতাংশ ভর্তুকির ঘোষণা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/05/2021   শেষ আপডেট: 20/05/2021 10:53 a.m.
Photo by Nandhu Kumar

বুধবার এক উচ্চ পর্যায়ের বৈঠকের পর এমন সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর

কৃষকদের জন্য বড় ঘোষণা মোদী সরকারের। সার এবং কীটনাশকে ১৪০ শতাংশ ভর্তুকি বৃদ্ধি হল। বুধবার এক উচ্চ পর্যায়ের বৈঠকের পর এই সিদ্ধান্ত বলে জানা গেছে। কোভিড পরিস্থিতিতে কৃষকদের পাশে থাকতে মোদী সরকার সার এবং কীটনাশকে এই ছাড় ঘোষনা করেছে।

আন্তর্জাতিক বাজারে সার এবং কীটনাশকের কাঁচামালের দাম ক্রমবর্ধমান। এমন পরিস্থিতিতে প্রস্তুতকারী সংস্থা গুলি সার এবং কীটনাশকের দাম বৃদ্ধির প্রস্তাব রেখেছিল সরকারের কাছে। সরকারের তরফে সব দিক বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হয় কোনভাবেই কৃষক স্বার্থ বিঘ্নিত করা যাবে না। বরং ভর্তুকি বাড়িয়ে কৃষকরা পুরনো মূল্যে সার ও কীটনাশক কিনতে পারেন, সে বিষয়ে নিশ্চিত করতে বলেছেন প্রধানমন্ত্রী। সূত্রে খবর, বিশ্বে বাজারে ফসফরিক অ্যাসিড, অ্যামোনিয়া প্রভৃতির দাম বাড়ায় চিন্তিত সব মহল। এমন অবস্থায় সার ও কীটনাশকের দাম বাড়ানো ছাড়া কোন গত্যন্তর ছিল না। এই অবস্থায় মোদী সরকার ভর্তুকি বাড়িয়ে কৃষক স্বার্থে পুরনো মূল্য বজায় রাখতে নির্দেশ দিয়েছেন বলে খবর।

উল্লেখ্য, গতবছর কোন কৃষক ডাই অ্যামোনিয়াম হাইড্রোজেন ফসফেট অর্থাৎ ডিএপি বস্তার বাজার মূল্য ছিল ১৭০০ টাকা। সরকারের ৫০০ টাকা ভর্তুকি পেয়ে একজন কৃষক ১২০০ টাকায় কিনতে পারতেন। বর্তমানে দাম বৃদ্ধি পেয়ে এক ব্যাগ ডিএপির মূল্য হয়েছে ২৪০০ টাকা অর্থাৎ ৭০০ টাকা দাম বৃদ্ধি পেয়েছে। এমন অবস্থায় সরকার ১২০০ টাকা ভর্তুকি দিয়ে কৃষক সেই পুরনো মূল্যে অর্থাৎ ১২০০ টাকায় এক ব্যাগ ডিএপি কিনতে পারবেন। প্রতিবছর সরকার এমনিতেই এই ক্ষেত্রে প্রায় ৮০ হাজার কোটি টাকা ভর্তুকি দেন, এমন অবস্থায় প্রায় ১৪ হাজার ৭৭৫ কোটি টাকা ভর্তুকি বাড়ল বলে জানা গেছে।