রাজস্থানে ভেঙে পড়ল ভারতীয় সেনার মিগ-২১ যুদ্ধবিমান, সুরক্ষিত বিমানচালক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/08/2021   শেষ আপডেট: 25/08/2021 8:53 p.m.
facebook.com/pg/IndianAirForce

বিমানের ধ্বংসাবশেষে আগুন লেগে পুড়ে ছাই কুঁড়েঘর

বুধবার বিকালে রাজস্থানের বার্মার অঞ্চলে ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার মিগ-২১ বাইসন জেট যুদ্ধবিমান। সুত্রের খবর, প্রশিক্ষণ মহড়া চলাকালীনই আকাশ থেকে ভেঙে পড়ে যুদ্ধবিমানটি। আকাশ থেকে পড়া যুদ্ধবিমানের ধ্বংসাবশেষে আগুন লেগে ভস্মীভূত হয়ে যায় বার্মারের মাতাসার ভুর্তিয়া গ্রামের একটি কুঁড়ে ঘর। যদিও দুর্ঘটনা সত্ত্বেও কোনও বড় আঘাতের সম্মুখীন হননি বিমানচালক।

দুর্ঘটনা ঘটার কিছুক্ষনের মধ্যেই ভারতীয় বানুসেনার তরফ থেকে টুইট করে জানানো হয়, উড়ান শুরু করার পর থেকেই মিগ-২১ বিমানটি যান্ত্রিক গোলযোগের সম্মুখীন হয়েছিল। টুইটে বলা হয়েছে, আজ বিকাল সাড়ে পাঁচটা নাগাদ ভারতীয় বায়ুসেনার একটি মিগ-২১ বাইসন বিমান প্রশিক্ষণ মহড়ার উদ্দেশ্যে পশ্চিমদিকে উড়ান ভরে। কিন্তু উড়ান শুরু করার পরেই সেটি কিছু যান্ত্রিক সমস্যার সম্মুখীন হয়। বিপদ আঁচ করতে পেরে বিমানচালক সুরক্ষিতভাবে বিমান থেকে আলাদা করে নেন নিজেকে। দুর্ঘটনার মুল কারন খুঁজে বের করার জন্য একটি তদন্তকারী টিমও গঠন করা হয়েছে বলে জানানো হয়েছে টুইটটিতে।

ঘটনার পরিপ্রেক্ষিতে বার্মারের পুলিশ সুপার আনন্দ শর্মার পিটিআই-কে দেওয়া তথ্য অনুযায়ী, এই দুর্ঘটনায় কোনও নাগরিকের প্রানহানি হয়নি। পাশাপাশি ঘটনাটি ঘটার কিছুক্ষনের মধ্যেই ঘটনাস্থলে পুলিশ পৌঁছেছে বলেও সংবাদ সংস্থাকে জানান তিনি।

এই নিয়ে এটি এবছরের চতুর্থ মিগ দুর্ঘটনা। উল্লেখ্য, মে মাসে পাঞ্জাবে একটি মিগ-২১ দুর্ঘটনায় প্রান হারান বায়ুসেনার এক পাইলট। মার্চেও প্রশিক্ষণ চলাকালীন একইরকম দুর্ঘটনায় প্রান হারান বায়ুসেনার এক গ্রুপ ক্যাপ্টেন। বছরের শুরুতে, জানুয়ারি মাসে, রাজস্থানের সুরাটগড়ে একটি মিগ-২১ দুর্ঘটনার কথা রিপোর্ট করেছিল ভারতীয় বায়ুসেনা।