করোনার বিরুদ্ধে অনেক আগে জয় ঘোষণা করে ফেলেছিল ভারত, মোদি সরকারকে তীব্র কটাক্ষ মার্কিন মহামারী বিশেষজ্ঞের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/05/2021   শেষ আপডেট: 02/05/2021 4:15 a.m.

বর্তমানে দৈনিক সংক্রমণের হার ভারতে ৪ লক্ষর গণ্ডি ছাড়িয়ে গিয়েছে যা বিশ্বে আজ অবধি কোথাও হয়নি

আর কিছুতে প্রথম হতে পারুক চাই না পারুক, দৈনিক করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে কিন্তু ভারত বর্তমানে ফার্স্ট বয়। প্রত্যেকদিন ভারতে ৪ লক্ষের কাছাকাছি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। বিশ্বের অন্য কোন দেশে দৈনিক করোনা সংক্রমণ এত বেশি হয়নি এখনো পর্যন্ত। নির্বাচন ঘোষণা থেকে শুরু করে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের গাফিলতি, এবং তার সঙ্গেই ভারতের নাগরিকদের ওভার কনফিডেন্স, সবকিছুর ফলশ্রুতি এই বিপুল পরিমাণ দৈনিক করোনা সংক্রমণ, এমনটাই মনে করছেন বিশ্বের তাবড় তাবড় করোনা বিশেষজ্ঞরা। শীর্ষ মার্কিন মহামারী বিশেষজ্ঞ এন্টনি ফসি এবার মুখ খুললেন ভারতের এই ভয়াবহ পরিস্থিতি নিয়ে।

তার বক্তব্য, আক্রান্তের এই রেকর্ড বৃদ্ধিতে অক্সিজেনের সরবরাহ এবং বেড এর অভাব আরও প্রকট হয়ে উঠেছে। এত সংখ্যক দৈনিক করোনা সংক্রমণ কোন দেশে আজ অব্দি হয়নি। ভারত সরকারকে খোঁচা মেরে তিনি বললেন, ভারত যে অনেক আগেই করোনার বিরুদ্ধে জয় ঘোষণা করে ফেলেছিল, তাই এখনও তাকে বিপদ থেকে মুক্তির পথ খুঁজতে হচ্ছে। একটি ইংরেজী সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, "এখন লকডাউন ভারতের প্রধান অস্ত্র হওয়া উচিত। কিন্তু গত বছরে লকডাউনে ধাক্কায় দেশের অর্থনীতি একেবারে মুখ থুবড়ে পড়েছে। তার পাশাপাশি পরিযায়ী শ্রমিকদের অবস্থা একেবারে তথৈবচ। এই পরিস্থিতিতে যদি লকডাউন হয় তাহলে হয়তো দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হতে পারে।"

তিনি আরো বলেছেন, "সত্যি কথা বলতে গেলে লকডাউন কেউ পছন্দ করেন না। ৬ মাসের জন্য যদি লকডাউন ডেকে দেওয়া হয় তাহলে সমস্যা সবার হবে কিন্তু সাময়িকভাবে অন্তত কয়েক সপ্তাহের জন্য লকডাউন ডাকা হোক। গতবছরের একদম শুরুতে যখন চীনে ভয়াবহ সংক্রমণ শুরু হয়ে গিয়েছিল, তখন কিন্তু তারা সম্পূর্ণ লকডাউনের পথে হেটে ছিল এবং পরিস্থিতি সামলে ফেলেছিল।" ইতিমধ্যেই দেশের বেশ কিছু রাজ্য লকডাউন করতে শুরু করেছে। আংশিক লকডাউন শুরু হয়ে গেছে পশ্চিমবঙ্গেও। গতকাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে আংশিক লকডাউনের সমস্ত বিধি জানিয়ে দিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিছুদিন আগে জানিয়েছিলেন দেশব্যাপী লকডাউন এই বিষয়ে একেবারে অন্তিম পদক্ষেপ হিসেবে গ্রহণ করা হবে। এই প্রসঙ্গে এন্টনি জানালেন, সরকার যদি লকডাউন না ডাকে তাহলে তাদেরকে কিন্তু নিশ্চিত করতে হবে যেন মানুষের অসুবিধা না হয়। তার পাশাপাশি মোদি সরকারকে কটাক্ষ করে তিনি বলেছেন, "এটা কিন্তু মানতেই হবে সম্ভবত অনেক আগে করোনার বিরুদ্ধে জয় ঘোষণা করা হয়ে গেছিল।"