দূরপাল্লার ট্রেন ভ্রমণে এখনই কম্বল, বালিশ, তোয়ালে নয়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/12/2021   শেষ আপডেট: 15/12/2021 9:03 a.m.

শীতের মরশুমে কি বাইরে কোথাও ঘুরতে যেতে চান? ট্রেন সফরের আগে জেনে নিন এই খুঁটিনাটি

ট্রেনে দূর ভ্রমণের ক্ষেত্রে কম্বল, বালিশ, তোয়ালে দেওয়ার ব্যবস্থা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সেই পাট চুকে গেছে বহুদিন। দেশে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর থেকেই আশা করা যাচ্ছিল পুনরায় ট্রেনে সেই পরিষেবা চালু হতে চলেছে। তবে সাম্প্রতিক কালে ফের ওমিক্রনের সংক্রমণ বাড়ায় এই ব্যবস্থায় ফের ইতি টানল রেল মন্ত্রক। ওমিক্রন সংক্রমণের আশঙ্কায় এখনই ট্রেনের বাতানুকূল কামরায় দেওয়া হচ্ছে না কম্বল, বালিশ, তোয়ালে।

শীত পড়লেই ঘরের বাইরে ঘুরে আসার ইচ্ছে তৈরি হয়। সময়, সুযোগ তৈরি করে মানুষ ঠিকই বেরিয়ে পড়েন কখনও পাহাড়ের কোলে, আবার কখনও সমুদ্রের কিনারে। আবার অনেকেই শীতের মরশুমে জঙ্গলের থমথমে পরিবেশেও অনেকেই গা ভাসাতে ভালোবাসেন। এমন দূর সফরের ক্ষেত্রে ট্রেন যাত্রার উপর ভরসা করেন অনেকেই। তবে এমন অবস্থায় শীতের সময়ে নিজেদের সঙ্গে গরম পোশাকের পাশাপাশি নিতে হবে হালকা কম্বল কিংবা চাদর। কারণ এখনও দূরপাল্লার ট্রেনে কম্বল, বালিশ, তোয়ালে পাওয়ার সম্ভাবনা নেই।

রেল দফতর সূত্রে খবর, যাত্রীদের অসুবিধার কথা চিন্তা করে এই ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তার জন্য সব ধরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল, কিন্তু সাম্প্রতিক কালে করোনার নতুন স্ট্রেন ওমিক্রন গোটা বিশ্বেই চিন্তা বাড়িয়েছে। ভারতেও ওমিক্রনের থাবা বসেছে। ধীরে ধীরে বেশ কয়েকটি রাজ্যে ছড়িয়ে পড়েছে। তাই সব ক্ষেত্রেই অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। রেলের তরফে বলা হয়েছে, যাত্রীদের অসুবিধা সম্পর্কে ওয়াকিবহাল। কিন্তু রেলের তরফে অতিমারীর সংক্রমণ ঠেকাতে এছাড়া কোন উপায় নেই। তাই দূরপাল্লার ট্রেন সফরের ক্ষেত্রে বাড়তি একটু 'বোঝা' বইতে হবে যাত্রীদের।