Lata Mangeshkar: সুরসম্রাজ্ঞীর প্রয়াণে দু'দিনের জাতীয় শোক, টুইটে শ্রদ্ধাজ্ঞাপন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/02/2022   শেষ আপডেট: 06/02/2022 4 p.m.
https://twitter.com/venkateshprasad

টুইটে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের, দেশজুড়ে শোকবার্তা সবহমলে

চলে গেলেন সুরসম্রাজ্ঞী। বয়স হয়েছিল ৯২ বছর। করোনা-মুক্ত হয়েও তিনি চলে গেলেন না ফেরার দেশে। নাইটেঙ্গল অব ইন্ডিয়ার প্রয়াণে শোকস্তব্ধ গোটা দেশ। মা সরস্বতীর বিসর্জনের দিনেই বিদায় নিলেন আর এক সরস্বতীর বরপুত্রী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)।

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) সুরসম্রাজ্ঞীর প্রয়াণে পরপর তিনটি টুইট করেন। অতীতের স্মৃতিচারণ দেখা যায় প্রধানমন্ত্রীর টুইট বার্তায়। তিনি বলেন, "আমি ব্যথিত, ভাষায় ব্যক্ত করা সম্ভব নয়। দয়াময়ী লতাদি আমাদের ছেড়ে চলে গেলেন। তাঁর শূন্যতা অপূরণীয়। ভবিষ্যত প্রজন্ম তাঁকে ভারতীয় সংস্কৃতির একজন অনন্য সম্পদ হিসেবে মনে রাখবে। যাঁর সুরেলা কণ্ঠস্বর মানুষকে মন্ত্রমুগ্ধ করে রাখত।"

প্রধানমন্ত্রীর আর একটি টুইটে তীব্র শোকবার্তা প্রকাশিত হয়েছে। তিনি বলেছেন, "লতাদির বহুমুখী সঙ্গীত প্রতিভা আবেগপূর্ণ। কয়েক দশক ধরে ভারতের চলচ্চিত্র জগৎ তিনিই দখল করে রেখেছিলেন। চলচ্চিত্রের বাইরেও তিনি দেশের শ্রীবৃদ্ধি নিয়ে ভাবিত ছিলেন। এক শক্তিশালী ভারত দেখতে তিনি উন্মুখ ছিলেন।" ভারতের সঙ্গীত জগতে লতা মঙ্গেশকর কেবল একটি নাম নয়, এক নতুন ঘরানাও বটে। কয়েক দশক ধরে তাঁর গান ভারতবাসী তথা গোটা বিশ্বের মানুষকে মুগ্ধ করেছে। বিভিন্ন ভাষায় তিনি গান গেয়েছেন। তাঁর সুরেলা কণ্ঠে মুগ্ধ আট থেকে আশি।

শোকপ্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ (Ram Nath Kovind)। তিনি এক টুইট বার্তায় বলেন, "স্বর্গীয় সুর ছিল লতাজিরগলায়। অতুলনীয় মানুষ। একজন ভারতরত্ন। লতাজির কৃতিত্ব ভাষায় প্রকাশ করা যাবে না।" তিনি আরও লেখেন, "লতাজির মৃত্যু হৃদয় বিদারক। তাঁর গানে দেশের ঐতিহ্য, সংস্কৃতি ধরা পড়ত।" সূত্রেরখবর, ৬ এবং ৭ ফেব্রুয়ারি দেশজুড়ে অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা। পালিত হবে রাষ্ট্রীয় শোক। আজ রবিবার সন্ধে ৬ টায় রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হবে তাঁর শেষকৃত্য।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee) টুইট বার্তায় শোকজ্ঞাপন করেছেন। লতা মঙ্গেশকরের প্রয়াণে মুখ্যমন্ত্রীর আবেগভরা পোস্টে প্রকাশ পেয়েছে নিজের অন্তরের কথা। তিনি বলেছেন, ভারতরত্ন লতা মঙ্গেশকরকে আমার অন্তরের শ্রদ্ধা জানাই। তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা রইল। গোটা বিশ্বের কোটি কোটি অনুরাগীদের মতো আমিও তাঁর গুণমুগ্ধ। সঙ্গীত জগতের নাইটেঙ্গল তিনি।

বলিউডের খিলাড়ি অক্ষয় কুমার (Akshay Kumar) এক টুইট বার্তায় বলেছেন, "মেরি আওয়াজ হি পেহচান হ্যায়, গার ইয়াদ রাহে… এমন একটি কণ্ঠ কীভাবে ভুলতে পারে মানুষ! লতা মঙ্গেশকরজির প্রয়াণে গভীরভাবে শোকাহত, আমার আন্তরিক সমবেদনা ও প্রার্থনা। ওম শান্তি।"