লখিমপুরে কৃষক হত্যা ‘ষড়যন্ত্র’, তদন্তে জানাল বিশেষ তদন্তকারী দল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/12/2021   শেষ আপডেট: 14/12/2021 4:28 p.m.
https://twitter.com/aartic02

নির্বাচনের আগে চাপে যোগী সরকার

লখিমপুর খেড়িতে (Lakhimpur Kheri) গাড়ি চাপা দিয়ে আন্দোলনরত কৃষকদের (Farmer protest) হত্যা মামলায় নয়া মোড়। যার জেরে প্রবল চাপে উত্তরপ্রদেশের শাসকদল। সুপ্রিম কোর্ট (Supreme Court) নিযুক্ত বিশেষ তদন্তকারী দল (SIT) জানাল, ‘পরিকল্পনামাফিক ষড়যন্ত্র’ করেই সেদিন আন্দোলনরত কৃষকদের উপর দিয়ে চালানো হয়েছিল মন্ত্রীপুত্রের গাড়ি। তদন্তকারীদের এই দাবীর ফলে এবার বেশ বিপাকেই পড়তে পারেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর (Ajay Mishra) পুত্র আশিস মিশ্র (Asish Mishra)।

উল্লেখ্য, গত ৩ অক্টোবর উত্তরপ্রদেশের (UP) লখিমপুর খেড়িতে আন্দোলনরত কৃষকদের উপর দিয়ে চলে যায় আশিস মিশ্রর এসইউভি (SUV) গাড়ি। ঘটনাস্থলেই প্রাণ হারান ৪ কৃষক। পরবর্তীকালে ঘটনাটিকে কেন্দ্র করে হিংসাত্মক পরিস্থিতির বলি হন আরও চার জন। তাঁদের মধ্যে ছিলেন একজন সাংবাদিক। নিহত সাংবাদিকের পরিবারের তরফ থেকে দাবী করা হয়, গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে সাংবাদিকের। অন্যদিকে কৃষকেরা অভিযোগ তুলে বলেন, আততায়ী গাড়ি থেকে নেমে গুলি ছুঁড়তে ছুঁড়তে পালিয়ে যান আশিস। যার জেরে মৃত্যু হয় সাংবাদিকের। ঘটনায় শুরু হয় তদন্ত। উত্তরপ্রদেশ পুলিশের উপর অনাস্থা দেখিয়ে সুপ্রিম কোর্টের তরফে বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করা হয়। আর আজ তাঁদের বয়ানে ফের সমালোচনার মুখে যোগী সরকার।

তবে সেদিন আততায়ী গাড়িটির চালকের আসনে অজয় বসে ছিলেন কিনা, সে বিষয়ে এখনও নিশ্চিত নন তদন্তকারী আধিকারিকেরা। যদিও কৃষকদের অভিযোগ, সেদিন গাড়িটি চালাচ্ছিলেন অজয়ই। সেসময় কৃষকরা আরও অভিযোগ তুলে বলেন, ঘটনাস্থল থেকে অজয়কে পালিয়ে জেতে মদত করে উত্তরপ্রদেশ পুলিশ। কিন্তু সেই অভিযোগ কার্যত অস্বীকার করেন মন্ত্রীপুত্র এবং মন্ত্রী।

লখিমপুর মামলায় আশিসের বিরুদ্ধে আগে থাকতেই খুন এবং ষড়যন্ত্রের মামলা রয়েছে। তার উপর সিট-এর তদন্তকারী আধিকারিকেরা জানিয়েছেন, তাঁরা খুনের চেষ্টা-সহ আরও একাধিক মামলা দায়ের করতে চান মন্ত্রীপুত্রের বিরুদ্ধে। এজন্য আদালতে চিঠিও পাঠিয়েছেন তাঁরা। আগামী বছরেই সে রাজ্যে নির্বাচন। দেশের সবচাইতে বড় নির্বাচনে জিততে যে কোমর কষে নেমেছেন সব দল, তা বলাই বাহুল্য। তবে তার মাঝেই এমন অপ্রত্যাশিত ঘটনায় ঘুম উড়েছে উত্তরপ্রদেশ বিজেপির (BJP)। অন্যদিকে সিট-এর বক্তব্যকে কেন্দ্র করে নির্বাচনে লড়ার নয়া রসদও জোগাড় করে নিল বিরোধীরা।