১৮ বছরের উর্ধ্বে সকলকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার ঘোষনা কেজরিওয়ালের, একই ধাঁচে আর্জি রাহুলের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/04/2021   শেষ আপডেট: 26/04/2021 7:33 p.m.
রাহুল কেজরিওয়াল twitter.com/RahulGandhi/ArvindKejriwal

দিল্লি সরকারি হাসপাতালে বিনামূল্যে ভ্যাকসিন মিলবে

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউতে রীতিমত দিশেহারা হয়ে পড়েছে গোটা ভারতবাসী। এক ধাক্কায় করোনা এক্টিভ কেস সংখ্যা বেড়ে যাওয়ায় দেশের স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েছে। রাজধানী দিল্লিতে হাসপাতালগুলিতে বেড পাওয়া যাচ্ছে না। এক বেডে ২-৩ জন রোগী ভর্তি আছে। অক্সিজেনের অভাবে বারংবার রোগী মৃত্যুর খবর সামনে আসছে। এই ভয়াবহ পরিস্থিতিতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা করেছেন, "১৮ বছরের উর্ধ্বে সবাইকে বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়া হবে। ইতিমধ্যেই ১.৩৪ কোটি ভ্যাকসিনের অর্ডার দেওয়া হয়েছে। ভ্যাকসিন রাজ্যে পৌঁছালেই ভ্যাকসিনেশন প্রক্রিয়া চালু করা হবে। তবে বিনামূল্যে ভ্যাকসিন শুধুমাত্র সরকারি হাসপাতালে পাওয়া যাবে। বেসরকারি হাসপাতাল থেকে ভ্যাকসিন কিনতে হবে।"

এছাড়াও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল আজকের একটি ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে কেন্দ্র সরকারকে আর্জি জানিয়েছে যাতে ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলি কেন্দ্রের মত দামেই ভ্যাকসিন দেয় রাজ্যগুলিকে। তিনি বলেছেন, "এই মুহূর্তে ব্যবসা করা বা ঘরে পয়সা তোলার সময় নয়। করোনা পুরো উজার করে দিচ্ছে সকলকে। কেন্দ্রের দামে রাজ্যগুলিকে ভ্যাকসিন দেওয়া হোক।" আসলে কোভিশিল্ড ও কোভ্যাক্সিন ভ্যাকসিন কেনার ক্ষেত্রে কেন্দ্র সরকারকে প্রতি ডোজে ১৫০ টাকা দিতে হলেও রাজ্য সরকারগুলিকে অনেক বেশি দামে কিনতে হচ্ছে।

অন্যদিকে কংগ্রেস প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী ট্যুইট করে জানিয়েছেন যে প্রত্যেক ভারতবাসীর এই মুহূর্তে বিনামূল্যে ভ্যাকসিন পাওয়া উচিত। এই করোনা প্যানডেমিকের সময় কোন মানুষ বিজেপির অনৈতিক নিয়মের ভুক্তভোগী হওয়া কাম্য নয়। এছাড়াও রাহুল গান্ধী এবং কংগ্রেসের অনেকেই বিজেপি সরকারের কোভিড মোকাবিলা রণনীতি নিয়ে তীব্র নিন্দা করেছে।