'ন্যাশনাল গার্লচাইল্ড ডে'তেও বেটি বাঁচাও এর বিপরীতে কন্যাশ্রী, কী বললেন প্রধানমন্ত্রী?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/01/2021   শেষ আপডেট: 24/01/2021 5:16 p.m.
-

৬৯ লাখেরও বেশি মেয়েকে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে কন্যাশ্রী প্রকল্পে, ট্যুইট মুখ্যমন্ত্রীর

আজ, ২৪ জানুয়ারি ভারতে 'ন্যাশনাল গার্লচাইল্ড ডে'। ২০০৮ সালে ভারত সরকার (Government of India) এবং মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রক এই দিনটিকে কেন্দ্র করেই লিঙ্গসমতা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নেয়।

এই দিনটিকেই পাথেয় করে, এদিন সকালে ট্যুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) বলেন, "জাতীয় কন্যাসন্তান দিবসে আমাদের দেশ কি বেটিদের (DeshKiBeti) সম্মান জানাচ্ছি, যারা বিভিন্ন ক্ষেত্রে নিজেদের প্রমাণ করেছেন। মেয়েদের ক্ষমতায়নে কেন্দ্রীয় সরকার একগুচ্ছ প্রকল্প নিয়েছে। এই সব প্রকল্পের মাধ্যমে তাদের পড়াশোনা থেকে চিকিৎসা সংক্রান্ত সুযোগ দেওয়া হয়।"

এদিন কেন্দ্রীয় সরকারের 'বেটি বাঁচাও, বেটি পড়াও' প্রকল্পের উল্লেখ করে যাঁরা মেয়েদের উন্নতির জন্য (empowering the girl child) কাজ করেন, প্রধানমন্ত্রী তাঁদেরও প্রশংসা করেন ট্যুইটে।

বাদ পড়েনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। তিনি 'বেটি বাঁচাও, বেটি পড়াও' প্রকল্পের উল্লেখ না করলেও, "কন্যাশ্রী" প্রকল্পের উল্লেখ করেন।

ট্যুইট করে বলেন, "আজ ‘জাতীয় শিশু কন্যা দিবস’। বাংলায় কন্যাশ্রী প্রকল্প মেয়েদের ক্ষমতায়িত করেছে। কন্যাশ্রী প্রকল্প ২০১৭ সালে রাষ্ট্রসংঘের জনসেবাতে প্রথম মর্যাদায় ভূষিত হয়েছিল। এই প্রকল্পের অধীনে স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার জন্য ৬৯ লাখেরও বেশি মেয়েকে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।"