Rahul Gandhi: সংসদে মোদীকে 'শাহেনশা' বলে তোপ দাগলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/02/2022   শেষ আপডেট: 03/02/2022 1:05 p.m.
facebook.com/rahulgandhi

রাহুল গান্ধীর মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী (External Affairs Minister) এস জয়শঙ্কর (S Jayashankar) বুধবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে (Rahul Gandhi) তাঁর বিরূপ মন্তব্যের জন্য তোপ দেগেছেন। কংগ্রেস নেতা বলেন, সরকারের নীতিগুলি "চীন ও পাকিস্তানকে একত্রিত করেছে।" উত্তরে এস জয়শঙ্কর এক টুইট বার্তায় পাল্টা বলেছেন, কংগ্রেস শাসনকালেই পাকিস্তান অবৈধভাবে শাক্সগাম উপত্যকা (Shaksgam Valley) হস্তান্তর করেছে চীনকে। জয়শঙ্কর আরও বলেন, যে চীন ১৯৭০-এর দশকে পিওকে (POK)-এর মধ্য দিয়ে কারাকোরাম হাইওয়ে (Karakoram Highway) তৈরি করেছিল এবং ২০১৩ সালে যখন কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ (UPA) কেন্দ্রে ক্ষমতায় ছিল তখন CPEC শুরু হয়েছিল।

অপরদিকে, রাহুল গান্ধী অভিযোগ তোলেন, নরেন্দ্র মোদী দেশে স্বৈরতন্ত্র চালাচ্ছেন। তিনি 'শাহেনশা'- র মত দেশে স্বৈরতন্ত্র পরিচালনা করছেন। ইজরায়েল সফরে গিয়ে 'পেগাসাস' (Pegasus) কিনে এনেছেন। কংগ্রেস নেতা আরও বলেন, "কংগ্রেস ১৯৪৭ সালে রাজার শাসনের ধারণাটাই ভেঙে দিয়েছিল। এখন আবার রাজার শাসন ফিরে এসেছে।" রাহুল গান্ধীর এসব বিরূপ অভিযোগকে কেন্দ্র করে রাজনৈতিক মহলে তৈরি হয়েছে তীব্র চাপানউতোর।

২০১৩ সালে শুরু হওয়া চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের কথা উল্লেখ করে, পররাষ্ট্রমন্ত্রী রাহুল গান্ধীর উদ্দেশ্যে প্রশ্ন ছোঁড়েন, "১৯৭০ এর দশক থেকে, দুই দেশের (চীন ও পাকিস্তান) মধ্যেও ঘনিষ্ঠ পারমাণবিক সহযোগিতা ছিল। ২০১৩ সালে, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর শুরু হয়েছিল। তাই, নিজেকে জিজ্ঞাসা করুন, তখন চীন এবং পাকিস্তান কি দূরে ছিল?" এস জয়শঙ্কর আরও স্পষ্ট করে বলেন, রাহুল গান্ধী প্রায়শই তাঁর ভাষণে বলেন, বর্তমান সরকার চীন ও পাকিস্তানকে একত্রিত করেছে। এপ্রসঙ্গে জয়শঙ্কর রাহুল গান্ধীকে নিশানা করে বলেন "চীনারা কী করতে চায় তার একটি খুব স্পষ্ট দৃষ্টিভঙ্গি রয়েছে। ভারতের পররাষ্ট্র নীতির একক বৃহত্তম কৌশলগত লক্ষ্য হল পাকিস্তান এবং চীনকে আলাদা রাখা। উল্টে কংগ্রেস সরকারই তাদের একত্রিত হওয়ার সুযোগ দিয়েছে।"