অনলাইন স্ক্যামের খপ্পরে ৬৪ লক্ষ টাকা খোয়ালেন জয়পুরের ব্যবসায়ী, সন্দেহের তিরে টেলিকম কোম্পানি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/02/2022   শেষ আপডেট: 18/02/2022 9:22 p.m.

জয়পুরের ৬৮ বছর বয়সী ব্যবসায়ী রালেশ তাটুকার সাথে এমনটা হয়েছে

অনলাইন স্ক্যামের খপ্পরে ৬৪ লক্ষ টাকা হারালেন জয়পুরের এক বৃদ্ধ ব্যবসায়ী। জানা যাচ্ছে সিম সোয়াপিং এর দরুন ব্যবসায়ীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৬৪ লক্ষ টাকা কেটে নেওয়া হয়েছে। ওই বৃদ্ধ জানিয়েছেন তিনি মোবাইল ফোনে দুই দিন ধরে সন্দেহজনক কার্যকলাপ লক্ষ্য করছিলেন। কিন্তু তখন অত পাত্তা দেননি। অতঃপর বেপাত্তা হয়ে গেল ৬৪ লক্ষ টাকা। জয়পুর পুলিশ ফোন হ্যাকিংয়ের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেনা। জয়পুরের ৬৮ বছর বয়সী ব্যবসায়ী রালেশ তাটুকার একাধিক লেনদেন ফেল হওয়ার পর তিনি ব্যাংকে ফোন করে তার ব্যালেন্স জিজ্ঞেস করেন। তখন সব শুনে তার পায়ের তলা থেকে মাটি খসে যায়। ব্যাঙ্কের তরফে তাঁকে জানানো হয়েছিল যে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে মাত্র ৭০০ টাকা পরে রয়েছে। তার ব্যবসায়িক অ্যাকাউন্টে পড়ে রয়েছে মাত্র ৩০০ টাকা।

আর দেরি করেননি ওই ব্যবসায়ী তক্ষুনি পুলিশকে জানান সব বিষয়টা। রালেশ তাটুকা জানান যে তার ব্যবসায়িক পার্টনারের মোবাইল ফোনেও একই সন্দেহজনক কার্যকলাপ দেখা গেছে বিগত এক সপ্তাহ ধরে। তাদের ফোন কার্যত বিকল হয়ে যায়। তাই বাধ্য হয়ে তাটুকা এবং তার পার্টনার তারপর টেলিকম কোম্পানির অফিসে যান এবং দুটি নতুন সিম কার্ড নেন। যাইহোক, কিন্তু ওই সিম কার্ডগুলির অ্যাক্টিভেশন দেরি হওয়ার জন্য তারা সিম ব্যবহার করতে পারেননি।

তারা তখন সেইসবে ওত পাত্তা না দিয়ে একটি লেনদেনের জন্য তাদের কোম্পানির ব্যাঙ্ক অ্যাকাউন্টে লগ ইন করেন। কিন্তু সেটা করতে গিয়ে দেখেন তারা তাদের কোম্পানির ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি অ্যাক্সেস করতে পারছেননা, ব্যক্তিগত ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিতে-ও একই সমস্যা। ক্রমাগত ব্যর্থ প্রচেষ্টার পর তারা ব্যাংকে ফোন করেন কী হয়েছে জানার জন্য। তখন তারা এই সম্পূর্ণ স্ক্যামটির সঙ্গে অবগত হন।