কৃষক আন্দোলনে ছেদ! বিভক্ত হয়ে গেল আন্দোলনকারী কৃষকেরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/01/2021   শেষ আপডেট: 27/01/2021 7 p.m.
twitter @Madddy7666

আমরা এখানে মানুষকে শহিদ করতে বা মারধর করতে আসিনি : রাষ্ট্রীয় কিষাণ মজদুর ইউনিয়ন

গতকালের কৃষক আন্দোলনের জেরে "ফাঁটল" ধরলো আন্দোলনকারী কৃষকদের মধ্যে। মঙ্গলবার প্রজাতন্ত্র দিবসে নানান উত্তেজক ঘটনার সাক্ষী থেকেছে দিল্লি। আইটিও, নাঙ্গলাই, সিংঙ্ঘু বর্ডার সহ একাধিক জায়গায় কৃষকেরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পরে। তার মধ্যেই দিল্লির লাল কেল্লা খতিয়ে দেখতে (Red Fort) তদন্তে নেমেছে ফরেন্সিক টিম, একইসঙ্গে রয়েছে বম্ব স্কোয়াডও। লাল কেল্লার (Red Fort) পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে সেখানে গিয়েছেন কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী প্রহ্লাদ সিং পাটেলও।

আর তার মাঝেই কৃষক নেতা ভিএম সিং ঘোষণা করেছেন, তাঁর সংগঠন কৃষকদের আন্দোলন থেকে পৃথক হচ্ছে। জানা যাচ্ছে, ভিএম সিংয়ের সংগঠনের নাম রাষ্ট্রীয় কিষাণ মজদুর ইউনিয়ন।

এই সংগঠনটি নাকি আর আন্দোলনের অংশ হবে না।  তিনি আরও জানিয়েছেন, "এভাবে আন্দোলন চলতে পারে না। আমরা এখানে মানুষকে শহিদ করতে বা মারধর করতে আসিনি।" মূলত তাঁর এই উক্তি ভারতীয় কৃষক ইউনিয়নের রাকেশ টিকাইত'র দিকেই।

অন্যদিকে, ইন্ডিয়ান ন্যাশনাল লোকদলের প্রধান মহাসচিব তথা এলেনাবাদ এর বিধায়ক অভয় সিং চৌটালা বুধবার বিধায়ক পদ থেকে পদত্যাগ করেছেন। তিনি কৃষি আইনের বিরোধিতা করে পদত্যাগ করেছেন।

দিল্লি পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত গোটা ঘটনায় ২২টি এফআইআর দায়ের করা হয়েছে। দিল্লির ছ'টি জেলা মিলিয়ে এই এফআইআর দায়ের করা হয়। প্রজাতন্ত্র দিবসে কৃষক বিক্ষোভ যেভাবে উত্তাল হয়ে ওঠে, তাতে ১৫৩ জন পুলিশ কর্মী আহত হয়েছেন বলে জানা গিয়েছে। অন্যদিকে দিল্লি জুড়ে আরও বেশি পরিমাণে আধাসামরিক বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।