INS Vikrant: ভারতের সাফল্যের নয়া পালক! দেশে তৈরি প্রথম বিমানবাহী রণতরী বিক্রান্তের সফর শুরু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/09/2022   শেষ আপডেট: 02/09/2022 9:47 a.m.
আইএনএস বিক্রান্ত https://twitter.com/RamVSatpute

জেনে নিন আইএনএস বিক্রান্ত সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য

দেশের ইতিহাসে আজ এক দারুণ গর্বের দিন। দেশীয় প্রযুক্তিতে দেশেই তৈরি প্রথম বিমানবাহী রণতরী 'আইএনএস বিক্রান্ত' (INS Vikrant) জলে ভাসবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) হাত ধরে আজ কোচি বন্দরে ভারতের সাফল্যের নতুন পতাকা উড়বে।

২০০৫ সালের এপ্রিলে আইএনএস বিক্রান্তের যাত্রা শুরু হয়েছিল। বিদেশের কোন প্রকার সাহায্য না নিয়েই এদেশে তৈরি হবে রণতরী। তা-ও বাড়তি লোহা দিয়েই। ভারতের অত্যাধুনিক প্রযুক্তি আজ তা সাফল্যের সঙ্গে সমাপ্ত করতে পেরেছে। ঔপনিবেশিক অতীতকে মুছে এক দেশীয় সাফল্য ভারতের মুকুটে। বিক্রান্ত মানেই বিজয়ী, বিক্রান্ত মানেই বীরত্ব। সেই সাফল্যই দেশকে এনে দিল।

এই রণতরীর বিশেষত্ব

● 'আইএনএস বিক্রান্ত' নির্মাণের মাধ্যমে, ভারত এবার থেকে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, রাশিয়া, চীন এবং ফ্রান্সের মতো দেশগুলির একটি নির্বাচিত গোষ্ঠীতে যোগদান করতে চলেছে। যারা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে এই রণতরী তৈরি করেছে।

● এই যুদ্ধজাহাজটি ভারতের প্রধান শিল্প প্রতিষ্ঠান এবং ১০০ টিরও বেশি এমএসএমই দ্বারা সরবরাহ করা দেশীয় সরঞ্জাম এবং যন্ত্রপাতি ব্যবহার করে তৈরি করা হয়েছে।

● ভারতীয় নৌবাহিনীর অভ্যন্তরীণ সংস্থা ওয়ারশিপ ডিজাইন ব্যুরো (WDB) দ্বারা ডিজাইন করা এবং পাবলিক সেক্টর আন্ডারটেকিং কোচিন শিপইয়ার্ড লিমিটেড দ্বারা নির্মিত। ক্যারিয়ারটিকে তার পূর্বসূরি, ভারতের প্রথম বিমানবাহী জাহাজের নামে নামকরণ করা হয়েছে, যেটি ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

● ২৬২ মিটার উঁচু, ৬২ মিটার চওড়া আইএনএস বিক্রান্ত দেশে তৈরি সবচেয়ে বড় যুদ্ধজাহাজ। এই রণতরীতে প্রায় ১৬০০ ক্রু সদস্যের থাকার ব্যবস্থা রয়েছে। এই রণতরীতে ৩০ টি বিমান ওঠানামা করতে পারবে। মিগ-২৯কে-র মতো যুদ্ধবিমানও ওঠানামা করার সুবিধা থাকবে এই যুদ্ধজাহাজে।

● ৪৫ হাজার টনের এই যুদ্ধজাহাজ তৈরিতে খরচ হয়েছে ২০ হাজার কোটি টাকা।

● এই রণতরীতে ফিজিওথেরাপি ক্লিনিক, আইসিইউ, ল্যাবরেটরি এবং আইসোলেশন ওয়ার্ড-সহ সর্বাধুনিক যন্ত্রপাতি-সহ একটি পূর্ণাঙ্গ মেডিকেল কমপ্লেক্স রয়েছে।