আজ ভারতীয় উপকূল বাহিনীর উত্থান দিবস, শুভেচ্ছা জানিয়ে টুইট প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/02/2022   শেষ আপডেট: 01/02/2022 12:33 p.m.
https://twitter.com/narendramodi

ভারতীয় উপকূল বাহিনী বর্তমান বিশ্বের চতুর্থ বৃহত্তম উপকূল বাহিনী

প্রতি বছর ১লা ফেব্রুয়ারি, ইন্ডিয়ান কোস্ট গার্ড দিবস (Indian Coast Guard Day) পালন করা হয়। এই বছর, ভারতীয় উপকূল বাহিনী (Indian Coast Guard), তার ৪৬তম প্রতিস্থাপন দিবস উদযাপন করছে। ভারতের চতুর্থ (4th) বৃহত্তম (Largest) কোস্ট গার্ড রয়েছে, যা ১৯৭৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি ১৫৮টি জাহাজ এবং ৭০টি বিমান নিয়ে একটি শক্তিশালী ইউনিটে পরিণত হয়েছে এবং ২০২৫ সালের মধ্যে এটি ২০০টি জাহাজ এবং ৮০টি বিমানের লক্ষ্যে পৌঁছবে বলে অনুমান করা হচ্ছে। ভারতীয় উপকূল রক্ষীদের (Indian Coastal Army) নীতি হল "ভয়ম রক্ষামাহ" অনুবাদ করলে যা দাঁড়ায় "আমরা রক্ষা করি।" আজ ভারতীয় কোস্ট গার্ড দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদী (Narendra Modi) সহ বিশিষ্ট রাজনৈতিক নেতৃত্ব সমূহ উপকূল বাহিনীর উদ্দেশ্যে শুভেচ্ছা জানিয়ে টুইট (Tweet) করেছেন।

ভারতীয় কোস্ট গার্ড দিবসের গুরুত্ব:

ভারতীয় উপকূল বাহিনী মানবসৃষ্ট দ্বীপ, অফশোর পোর্ট এবং অন্যান্য উপকূলীয় সীমান্তের নিরাপত্তা নিশ্চিত করে। তারা মৎস্যজীবী ও নাবিক সংরক্ষণ ও সহায়তার জন্য নিবেদিত। কোস্ট গার্ড শুল্ক বিভাগ এবং অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাকে চোরাচালান বিরোধী প্রচেষ্টায় সহায়তা করে। তারা আঞ্চলিক এবং আন্তর্জাতিক উভয় নৌপথেই আইন প্রণয়নের দায়িত্বে রয়েছে।

ভারতীয় কোস্ট গার্ড দিবসের ইতিহাস:

১৯৭৮ সালের কোস্ট গার্ড আইনটি ১৮ইআগস্ট, ১৯৭৮ তারিখে ভারতীয় কোস্ট গার্ডকে আইনতভাবে প্রতিষ্ঠিত করে। ১লা ফেব্রুয়ারি, ১৯৭৭-এ অন্তর্বর্তীকালীন ভারতীয় উপকূল বাহিনী, উপকূলীয় এলাকায় অবৈধ পাচারের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। ভারতীয় নৌবাহিনী দেশটিকে অ-সামরিক সামুদ্রিক পরিষেবা প্রদানের জন্য এই বাহিনী গঠনের পরামর্শ দিয়েছে। ভারতীয় কোস্ট গার্ডের উদ্দেশ্য হল অফশোর নিরাপত্তা, সামুদ্রিক নিরাপত্তা এবং উপকূলীয় নিরাপত্তা নিশ্চিত করা। এটি ভারতের এক্সক্লুসিভ ইকোনমিক জোন (EEZ) রক্ষার দায়িত্বেও রয়েছে।