প্রতিবেশীকে কড়া চ্যালেঞ্জ, ১৫ হাজার ফুট উচ্চতায় লাদাখে ৭৬ ফুটের তেরঙ্গা ওড়াল সেনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/11/2021   শেষ আপডেট: 22/11/2021 6:34 a.m.
চীন ও ভারত

লাদাখের হেনলে ঘাঁটিতে ভারতীয় সেনা এবং ফ্ল্যাগ ফেডারেশন অফ ইন্ডিয়ার যৌথ উদ্যোগে পতাকা উত্তোলিত হয়েছে

লাদাখ সীমান্তে চীনা সেনারা আগ্রাসনের খবর মাঝেমাঝেই পাওয়া যায়। তাই গত কয়েকমাস ধরে লাদাখ সীমান্তে অতিরিক্ত সতর্ক হয়েছে ভারতীয় সেনা। এবার চীনা আগ্রাসনকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে ভারতীয় সেনা লাদাখে ১৫ হাজার ফুট উচ্চতায় তেরঙ্গা উড়িয়ে খবরের শিরোনামে এসেছে। জানা গিয়েছে, লাদাখের হেনলে ঘাঁটিতে ভারতীয় সেনা এবং ফ্ল্যাগ ফেডারেশন অফ ইন্ডিয়ার যৌথ উদ্যোগে ১৫ হাজার ফুট উচ্চতায় ৭৬ ফুট লম্বা ভারতীয় পতাকা উত্তোলিত হয়েছে। স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে গোটা দেশজুড়ে 'আজাদি কা অমৃত মহোৎসব' কর্মসূচি চলছে। সেই কর্মসূচির অংশ হিসাবেই আজ রবিবার ২১ নভেম্বর লাদাখের মত দুর্গম জায়গাতে ৭৬ ফুট লম্বা ভারতীয় পতাকা উত্তোলিত হয়েছে।

সকাল থেকেই বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে ব্যাপক ভাইরাল হয়েছে পতাকা উত্তোলনের ভিডিও। ওই ভিডিওতে দেখা গিয়েছে সেনাকর্মীরা দুই সারিতে বিভক্ত হয়ে দাঁড়িয়ে বিশেষ পতাকাটিকে স্যালুট করছে। আর তার সাথে বাজছে ভারতের জাতীয় সংগীত।

প্রসঙ্গত উল্লেখ্য, সীমান্ত নিয়ে গতবছর থেকেই ভারত এবং চীনের সম্পর্কে চিড় ধরেছে। দুই পক্ষের মধ্যে একাধিক বৈঠক হলেও সমস্যা মেটেনি। বৈঠকে সান্তনা দিলেও সীমান্তে সেনা মোতায়েন করা থামাচ্ছে না চীন। এই বিষয়ে গত মাসে পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পরিদর্শন করতে গিয়ে সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে বলেছেন, "শান্তি আলোচনার পর বিশ্বাসঘাতকতা করেছে চীন। লাদাখের স্পর্শকাতর এলাকাগুলিতে সেনা মোতায়েন করা হচ্ছে এবং অস্ত্রশস্ত্র মজুদ করছে পিপলস লিবারেশন আর্মি। তাই সীমান্ত রক্ষার জন্য সচেতন হচ্ছে ভারত।"

অন্যদিকে বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা সম্প্রতি জানিয়েছেন, "পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় শান্তি পরিস্থিতি গুরুতরভাবে প্রভাবিত হচ্ছে। গত দেড় বছর ধরে উত্তেজনার পরিস্থিতি সৃষ্টি হয়েছে লাদাখে।" তাই বিশেষজ্ঞদের মতে আজ রবিবার ৭৬ ফুট লম্বা ভারতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে চিনা সেনাদের কড়া বার্তা দিল ভারতীয় সেনা।