আয়ুশ মার্কের হাত ধরেই হবে 'ভারত নিরাময়', সাথে আয়ুশ ভিসা উদ্বোধনের ঘোষনা মোদির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/04/2022   শেষ আপডেট: 20/04/2022 5:19 p.m.
https://twitter.com/narendramodi

আগামী তিনদিন মহাত্মা মন্দিরে চলবে গ্লোবাল আয়ুশ বিনিয়োগ ও উদ্ভাবন শীর্ষ সম্মেলন

আজ, বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফে ঘোষণা করা হয়েছে আয়ুশ মার্কের বিষয়ে। তিনি জানান, পরম্পরাগত চিকিৎসা ব্যবস্থার জন্য গোটা দেশজুড়ে খুব শীঘ্রই আয়ুশ পদ্ধতি ও আয়ুশ প্রোডাক্ট পাওয়া যেতে চলেছে। প্রসঙ্গত, আয়ুশ মার্ক হল একটি ঔষধ সংস্থা যা প্রাচীন ও ঐতিহ্যবাহী ওষুধ শিল্পকে উন্নীত করছে। আয়ুশ আয়ুর্বেদ যোগ, প্রাকৃতিক চিকিৎসা, হোমিওপ্যাথিতে সংযুক্ত। মোদির কথায় আয়ুশ মার্ক দেশে 'ভারত নিরাময়' চালু করতে চলেছে। এই বিষয়ে জানাতে গিয়ে প্রধানমন্ত্রী আর‌ও বলেন, "আয়ুশ থেরাপির সুবিধা পেতে আগ্রহী বিদেশী ব্যাক্তিদের জন্য বিশেষ আয়ুশ ভিসা চালু হতে চলেছে।"

আগামী তিনদিন ধরে মহাত্মা মন্দিরে চলবে গ্লোবাল আয়ুশ বিনিয়োগ ও উদ্ভাবন শীর্ষ সম্মেলন। এদিন মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জগনাউথ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক ডঃ ট্রেডোস ঘেব্রেইসাসের উপস্থিতিতে সম্মেলনের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর তিনি বলেন, "ভারতে শীঘ্রই চালু হবে আয়ুশ। বিশ্ববাসীকে আস্থা দিতে চলেছে আয়ুশ। ঠিকমতো প্রচার চালালে এবং মানুষ আয়ুশের উপর ভরসা রাখলে এই দশকের সবচেয়ে বড় ব্র্যান্ড হয়ে উঠতে সক্ষম হবে আয়ুশ।"

মোদির সংযোজন, "২০১৪ সালে আয়ুশ সেক্টরের বিনিয়োগ ছিল কেবল ৩ বিলিয়ন মার্কিন ডলার। কিন্তু বর্তমানে আয়ুশ‌ ১৮ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গিয়েছে। আসলে আয়ুর্বেদের সমৃদ্ধির প্রধান কারণ হল ওপেন সোর্স মডেল। আয়ুশ সেই পথেই এগোচ্ছে।" প্রসঙ্গত, সরকার আয়ুষ ই-মার্কেট পোর্টালের আধুনিকীকরণ ও সম্প্রসারণের বিষয়েও কাজ করছে যাতে আয়ুষ পণ্য তৈরি করে এমন কোম্পানির সাথে কৃষকদের সংযোগ স্থাপন হতে পারে।

এই প্রসঙ্গে মোদি বলেন, "ঔষধি গাছ কৃষকদের আয় বৃদ্ধির জন্য একটি ভালো উৎস হতে পারে। এতে কর্মসংস্থান সৃষ্টির বিশাল সুযোগ রয়েছে। তবে আমরা দেখেছি যে এই জাতীয় উদ্ভিদ এবং পণ্যের বাজার সীমিত এবং বিশেষায়িত। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে ঔষধি গাছ উৎপাদনের সাথে জড়িত কৃষকরা সহজেই বাজারের সাথে সংযোগ স্থাপনের সুবিধা পান।" মোদির মতে, উদ্ভাবন বিনিয়োগ সক্ষমতা বাড়ায়। এবার আয়ুশ খাতে বিনিয়োগ‌ও দারুন লাভজনক হতে চলেছে।