শীঘ্রই ভারতজুড়ে শুরু হবে বুস্টার ডোজ টিকাকরণ, প্রবীণরা পাবেন অগ্রাধিকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/03/2022   শেষ আপডেট: 21/03/2022 4:01 p.m.

কিছু দেশে ফের সংক্রমণ বেড়ে যাওয়ায় ভারতে তৃতীয় ডোজ হিসাবে বুস্টার ডোজ দেওয়া হবে

ভারতে সকল প্রাপ্তবয়স্কদের জন্য করোনা ভ্যাকসিনের বুস্টার ডোজ উপলব্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর, কিছু দেশে সংক্রমণ বেড়ে যাওয়ায় এবং এখন ভারতীয়দের পক্ষে তৃতীয় অর্থাৎ বুস্টার ডোজ ছাড়া বিদেশ ভ্রমণ করা কঠিন হবে বলে সরকার বিনামূল্যে বুস্টার সরবরাহ করা যায় কিনা তা নিয়ে বিতর্ক চলছে। সূত্র জানিয়েছে, শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মী এবং ষাটোর্ধ্বদের জন্য ভারতে বুস্টার ডোজ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে তা সরকারী কেন্দ্রে বিনামূল্যে দেওয়া হবে নাকি বেসরকারী হাসপাতালে টাকার বিনিময়ে গ্রহণ করতে হবে তা এখন‌ও জানা সম্ভব হয়নি।

স্বাস্থ্যমন্ত্রকের কোনো মুখপাত্র‌ই এখন‌ও এবিষয়ে মুখ খুলতে নারাজ। যদিও সংসদের উচ্চপদস্থ কর্মীরা অনুমোদন করছে শীঘ্রই সমস্ত প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার ডোজ দেওয়ার ব্যবস্থা করা হোক। গত সপ্তাহে স্বাস্থ্যমন্ত্রক এশিয়া এবং ইউরোপের কিছু অংশে করোনার বাড়বাড়ন্ত দেখে ভারতীয় রাজ্যগুলিকে করোনার উপর বিশেষ নজরদারি ব্যবস্থা জোরদার করার আহ্বান জানিয়েছে। উল্লেখ্য, চীন এবং ইতালিতে করোনার প্রকোপ এক ধাক্কায় অনেকটা বৃদ্ধি পেয়েছে।

প্রসঙ্গত, গতবছর করোনার দ্বিতীয় ঢেউয়ের জেরে ভারতে অক্সিজেন সংকট, হাসপাতালে বেডের অভাব এমনকি মর্গেও জায়গার সংকট দেখা গিয়েছিল। মহামারী চলাকালীন ভারতে সংক্রমণের সংখ্যা ৪৩ মিলিয়ন ছাড়িয়ে গিয়েছিল, মারা গিয়েছিলেন ৫১৬,৫১০ জন। ইতিমধ্যে প্রায় ১.৮১ বিলিয়ন জনসংখ্যার নিরিখে ১.৪ বিলিয়ন মানুষকে ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়েছে। তারমধ্যে ২০ মিলিয়ন মানুষ বুস্টার ডোজ পেয়েছে। টুইটারে বেশ কিছু ভারতীয় জানিয়েছে, বিদেশে বুস্টার ডোজকে অনেক বেশী প্রাধান্য দেওয়া হচ্ছে এবং ইতিমধ্যেই সাধারণ মানুষকে বুস্টারের আ‌ওতায় আনা হয়েছে। উদাহরণস্বরূপ, ইসরায়েলের মতো দেশগুলি বুস্টার ডোজের অভাবে টিকাকে সম্পূর্ণ বলে মনে করে না।