খুব শীঘ্রই ১০০ কোটি ভ্যাক্সিন দেওয়ার গণ্ডি অতিক্রম করবে ভারত : কেন্দ্রীয় মন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/10/2021   শেষ আপডেট: 19/10/2021 10:32 p.m.

ছাড়পত্র পেলে শুরু হবে শিশুদেরও ভ্যাক্সিন দেওয়ার প্রক্রিয়া

১০০ কোটি দেশবাসীকে কোভিড-১৯ ভ্যাক্সিন দেওয়ার রেকর্ড ছুঁতে চলেছে ভারত। তাও আবার খুব সামান্য কয়েকটা দিনের মধ্যেই। মঙ্গলবার এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী পাওয়ার।

এদিন তিনি একটি সাংবাদিক বৈঠকে জানান, যুদ্ধকালীন পরিস্থিতিতে দেশে ভ্যাক্সিন দেওয়ার কাজ চলছে। তিনি বলেন, শুধু করোনা পরিস্থিতি মোকাবিলাই নয়, ভ্যাক্সিন উতপাদনের উপরেও নজর রয়েছে কেন্দ্র সরকারের। এই খাতে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দও করা হয়েছে বলে জানান ভারতী।

তিনি আরও বলেন, সরকারী তথ্য অনুযায়ী দেশে ৯৯ কোটির বেশি করোনা ভ্যাক্সিন প্রদান করা হয়েছে। এবং খুব তাড়াতাড়িই টা পার করবে ১০০ কোটির গণ্ডি। উল্লেখ্য, গত ১৬ই জানুয়ারি দেশজুড়ে কোভিড-১৯ ভ্যাক্সিনেশন প্রোগ্রাম চালু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রীর কথায়, বিগত ৯ মাস ধরে সারা দেশে করোনা ভ্যাক্সিন সরবরাহ করা হচ্ছে এবং বর্তমানে তার গতি আরও ত্বরান্বিত করা হয়েছে। আর এই পুরো কর্মকাণ্ডের উপর নজরদারি চালাচ্ছেন স্বয়ং প্রধানমন্ত্রী। পাশাপাশি ভ্যাক্সিন দেওয়ার পথে বিপত্তিগুলি খুঁজে বার করে তা সমাধানের চেষ্টায় ব্রতী প্রধানমন্ত্রী।

শিশুদের ভ্যাক্সিন সংক্রান্ত প্রশ্ন করা হলে উত্তরে তিনি জানান, প্রয়োজনীয় ছাড়পত্র মিললেই শুরু হয়ে যাবে শিশুদের ভ্যাক্সিন প্রক্রিয়া। এদিন মহারাষ্ট্রের কথা উল্লেখ করে ভারতী জানান, সবচেয়ে বেশি সংখ্যক ভ্যাক্সিন দেওয়া হয়েছে মহারাষ্ট্রেই। আর মহারাষ্ট্রে সবচেয়ে বেশি ভ্যাক্সিনেশন হওয়ার পিছনে সর্বোচ্চ কৃতিত্ব যায় কেন্দ্র সরকারেরই। প্রসঙ্গত, এর আগে মহারাষ্ট্রের কিছু মন্ত্রী মহা বিকাশ আঘাডিতে (এমভিএ) অভিযোগ করেন, কেন্দ্র সরকারের দ্বারা ভ্যাক্সিন বঞ্চনার শিকার তাঁরা।

তবে এর মাঝেও আশঙ্কার কথা শুনিয়ে তিনি বলেন, এখনও করোনা মহামারীর তৃতীয় ঢেউয়ের থেকে সম্পূর্ণ নিরাপদ নন দেশবাসী। বিশেষ করে কেরালা এবং মহারাষ্ট্রের মতো রাজ্যগুলিতে করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী।