অ্যান্ড্রয়েড ও আইওএসকে টেক্কা দিতে ভারত বানাবে স্বদেশী অপারেটিং সিস্টেম, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/03/2022   শেষ আপডেট: 18/03/2022 7:36 a.m.
মোবাইল ফোন @pixabay

ইলেকট্রনিক্স ও আইটি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর স্বদেশী অপারেটিং সিস্টেম ইকোসিস্টেম গঠনের কথা বলেছেন

আজকালকার দিনে প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে আট থেকে আশি সকলকেই স্মার্টফোন ব্যবহার করতে হয়। তবে আমাদের কাছে যেসব স্মার্টফোন আছে, তার মধ্যে সবই নয়তো অ্যান্ড্রয়েড বা আইওএস এর হয়। স্মার্টফোন জগতে সফটওয়্যার ইকোসিস্টেমে রাজ করছে গুগোল ও অ্যাপেল। তবে কিছুদিন আগেই গুঞ্জন উঠেছিল কেন্দ্র সরকার এবার একটি স্বদেশী অপারেটিং সিস্টেম তৈরি করার পরিকল্পনা নিয়েছে, যা সম্পূর্ণভাবে ভারতে তৈরি এবং ভারতীয়দের জন্য তৈরি করা হবে। এই দেশীয় অপারেটিং সিস্টেম হবে গুগোল এর অ্যান্ড্রয়েড বা অ্যাপেলের আইওএস এর পরিপূরক। অতি সম্প্রতি এই বিষয়ে এক সাক্ষাৎকারে মন্তব্য করেছেন ইলেকট্রনিক্স ও আইটি দপ্তরের কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

রাজীব চন্দ্রশেখর একটি সাক্ষাৎকারে ভারত সরকারের নতুন অপারেটিং সিস্টেম তৈরি করার আগ্রহের কথা জানিয়ে বলেছেন, "সরকার একটি নতুন নীতি চালু করতে চাইছে, যেখানে নতুন অপারেটিং সিস্টেম এনে সহজতর ইকোসিস্টেম গড়ে তোলা যাবে"। এছাড়া অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড বা আইওএস এর একাধিপত্য নিয়ন্ত্রণ এর কথা উল্লেখ করে তিনি বলেছেন, "বিশ্বে তৃতীয় আর কেউ নেই এই জায়গায়। যদি দেশের ইকোসিস্টেমের মধ্যে কিছু বাস্তব সক্ষমতা লক্ষ্য করা যায়, তাহলে সরকার সেই বিশেষ ক্ষেত্রের উন্নয়নে ব্যাপক ভাবে আগ্রহী হবে"।

জানিয়ে রাখা ভাল, ভারতের স্মার্টফোনের বাজারে অ্যান্ড্রয়েড প্রায় ৯৫.৮৪ শতাংশ জুড়ে রয়েছে এবং আইওএস ৩.১ শতাংশ জায়গা জুড়ে রয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে স্বদেশী অপারেটিং সিস্টেম নিয়ে আসা ভারত সরকারের জন্য যে বেশ যুক্তিযুক্ত তা বলার অপেক্ষা রাখে না। তবে এই বাজারে অ্যান্ড্রয়েড এবং আইওএস এর আধিপত্য বাকিদের সাইডলাইন করে দেয় বরাবর। তাইতো ব্ল্যাকবেরি ওএস, সিমবিয়ান অপারেটিং সিস্টেম, টিজেন অপারেটিং সিস্টেম এই টেক জগতে টিকতে পারেনি। তবে স্বদেশী অপারেটিং সিস্টেম তৈরীর জন্য সরকারের পক্ষ থেকে এখনও কোনও ফান্ড দেওয়া হয়নি।