বিশ্ব ক্ষুধা সূচকে পিছিয়ে গেল ভারত, এগিয়ে বাংলাদেশ, নেপাল ও পাকিস্তান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/10/2021   শেষ আপডেট: 15/10/2021 11:11 a.m.

১১৬ টি দেশের মধ্যে ভারতের অবস্থান ১০১ নম্বরে

প্রকাশিত হয়েছে বিশ্ব ক্ষুধা সূচক (জিএইচআই)। ধরা পড়েছে ভারতের করুণ ছবি। ১১৬ টি দেশের মধ্যে ভারতের (India) অবস্থান ১০১ নম্বরে। গত বছরে ভারতের স্থান ছিল ৯৪ নম্বরে। যদিও গত বছর এই তালিকায় ১০৭ টি দেশ ছিল। এ বিষয়ে ভারতের প্রতিবেশী দেশ বাংলাদেশ, নেপাল, পাকিস্তান ভারতের চেয়ে অনেক এগিয়ে।

সূত্রের খবর, দুই বিদেশি সংস্থা এই সূচক তৈরি করেছে। আইরিশ সংস্থা কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এবং জার্মান সংস্থা ওয়েল্ট হাঙ্গার হিলফে যৌথ উদ্যোগে এই সূচক তৈরি করেছে। এই সূচকে ভারতের অবস্থান উল্লেখযোগ্য হারে কমেছে বলে খবর। এই রিপোর্টে বলা হয়েছে, ২০০০ সালে ভারতের সূচক ছিল ৩৮.৮। ২০১২ থেকে ২০২১ সালের মধ্যে এই সূচক ২৮.৮ থেকে ২৭.৫-এর মধ্যে ঘোরাফেরা করেছে। আর ভারতের অবস্থার ক্রম অবনয়ন হয়েছে বলে খবর।

এই সূচক তৈরির ক্ষেত্রে মূলত চারটি বিষয়ের উপর বিশেষ নজর দেওয়া হয়ে থাকে। প্রথমে দেখা হয় শিশুদের অপুষ্টি, দ্বিতীয় কারণ পাঁচ নীচে থাকা শিশুদের উচ্চতার তুলনায় ওজন কম, তৃতীয় কারণ পাঁচ বছরের নীচে থাকা শিশুদের উচ্চতা এবং চতুর্থ বিষয় শিশু মৃত্যুর হার। রিপোর্টে বলা গত বছর দেড়েক চলা করোনা অতিমারির কারণে এই সূচকের হার উল্লেখযোগ্য ভাবে কমেছে। তবে এখানে একটা আশার কথা শোনা গেছে, গোটা দেশে কমেছে শিশু মৃত্যুর হার।

বিশ্ব ক্ষুধা সূচকে প্রতিবেশী দেশ বাংলাদেশ, নেপাল ও পাকিস্তানের অবস্থা তুলনায় ভাল। নেপাল ও বাংলাদেশ আছে ৭৪ তম স্থানে। পাকিস্তানের অবস্থান ৯২ তম। এই সূচকে মাত্র ১৫ টি দেশ ভারতের নীচে আছে। সেই দেশগুলির কয়েকটি হল আফগানিস্তান, পাপুয়া নিউগিনি, নাইজেরিয়া, কঙ্গো, হাইতি, ইয়েমেন, সোমালিয়া, চেক প্রজাতন্ত্র প্রভৃতি দেশ। ভারতের এই ক্রম অবনয়নে আশঙ্কা প্রকাশ করেছেন একাংশ। তবে এই রিপোর্টে বলা হয়েছে, গোটা বিশ্বে বাড়ছে অপুষ্টির আশঙ্কা।