"সবকা সাথ সবকা বিকাশ সবকা প্রয়াস" জাতির উদ্দেশ্যে ভাষণে বার্তা দিলেন মোদী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/10/2021   শেষ আপডেট: 22/10/2021 12:03 p.m.
twitter.com/narendramodi

দীপাবলিতে দেশীয় পণ্য কেনার অনুরোধ প্রধানমন্ত্রীর

গতকালই কোভিড টিকাকরণে (Covid Vaccination) ১০০ কোটির মাইলফলক ছুঁয়েছিল দেশ। দেশবাসীকে অভিনন্দন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এক টুইট বার্তায় বলেছিলেন, "ভারত ইতিহাস তৈরি করেছে। এই কৃতিত্ব ১৩০ কোটি ভারতীয়ের সম্মিলিত সাফল্য। অভিনন্দন জানাই এই কাজের সঙ্গে যুক্ত সকল মানুষকে।" আর আজকের জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে আবারও দেশবাসীকে এই সাফল্যের পুরোটাই অর্পণ করলেন প্রধানমন্ত্রী। জানালেন গোটা বিশ্বের কাছে ভারতের অপরিসীম গৌরবের কথা।

এদিনের ভাষণে শ্রীমোদী বলেন, করোনার সময় গোটা দেশ কঠিন কর্তব্য পালন করেছে। আর সেই কারণেই এই সাফল্য এসেছে। এ সাফল্য গোটা দেশবাসীর সাফল্য। ভারত গোটা বিশ্বের কাছে দেখিয়ে দিয়েছে কঠিন পরিস্থিতিতেও কঠোর সংকল্পে স্থিতধী দেশ। গোটা দেশে ১০০ কোটি টিকাকরণ সম্পূর্ণ হয়েছে, তাও আবার সম্পূর্ণ বিনামূল্যে, এ কম সাফল্যের নয়, জানালেন প্রধানমন্ত্রী। এরপর প্রধানমন্ত্রী বলেন, এর আগে আমাদের দেশে বাইরে থেকে টিকা আমদানি করতে হত, কিন্তু মাত্র কয়েক মাসের মধ্যে দেশে টিকা প্রস্তুত হয়ে ১০০ কোটি মানুষের টিকাকরণের কাজ সম্পন্ন হয়েছে, এ তো অনেক বড় গর্বের কথা।

উল্লেখ্য, দেশে প্রথম লকডাউন ঘোষণার আগে সারা দেশে প্রদীপ জ্বালানো, থালা বাজানো নিয়ে কটাক্ষ করা হয়েছিল। বলা হয়েছিল, এ দিয়ে তো করোনা তাড়ানো যায় না। এদিনের ভাষণে প্রধানমন্ত্রী এ প্রসঙ্গও তুলে ধরেছেন। তিনি জানিয়েছেন, সেটা ছিল শুরু। এখনও অনেক পথ হাঁটা বাকি। এখনও আমাদের কোভিড বিধি মেনে চলতে হবে। সঙ্গে টিকাকরণের গতি স্তব্ধ করলে চলবে না। ভারত বিজ্ঞানে বিশ্বাসী। বিজ্ঞানের হাত ধরেই এ সাফল্য এসেছে।

টিকাকরণের মাধ্যমে দেশের বৃহত্তম গণতন্ত্রের জয়জয়কার হল। টিকাকরণে ধনী গরিবের পার্থক্য নেই। সকলেই সমান অধিকারে টিকা পেয়েছেন। এদিনের ভাষণে শ্রীমোদী 'মেড ইন ইন্ডিয়া' প্রকল্পকে চাঙ্গা করার অনুরোধ করেছেন। দীপাবলিতে দেশীয় পণ্য কেনার অনুরোধ করেছেন। পাশাপাশি খুব শীঘ্রই দেশের অর্থনৈতিক পরিকাঠামোয় বড় বদল আসতে চলেছে। গোটা দেশের মানুষের উচিত এই সাফল্য গর্বের সঙ্গে পালন করা।