গুরু নানকের জন্মদিনে বড় চমক, বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/11/2021   শেষ আপডেট: 19/11/2021 11:03 a.m.
- twitter

"আমাদের উদ্দেশ্য সৎ ছিল, কিন্তু কৃষি আইনের সুফলের কথা আমরা কৃষকদের বোঝাতে ব্যর্থ হয়েছি" মোদী

গুরু নানকের জন্মদিনে বড়সড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi)। শেষ পর্যন্ত বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করে নিল কেন্দ্র সরকার। গত প্রায় এক বছর সময়কাল ধরে চলা কৃষকদের আন্দোলনের কাছে পিছু হটলেন মোদী ব্রিগেড। আন্দোলনরত কৃষকদের তিনি বললেন, "এবার আপনারা বাড়ি যান।" সেই সঙ্গে তিনি জানিয়ে দিলেন সংসদের শীতকালীন অধিবেশনে এই আইন প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হবে।

শুক্রবার জাতির উদ্দেশ্যে ভাষণে তিনি গত চার বছরে কৃষকদের জন্য যা করেছেন, তার খতিয়ান তুলে ধরেছেন। কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি টাকা দিয়ে কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছেন। এদিনের ভাষণে তিনি নিজের অবস্থান থেকে বলেন, "আমাদের উদ্দেশ্য সৎ ছিল। কিন্তু কৃষি আইনের সুফলের কথা আমরা কৃষকদের বোঝাতে ব্যর্থ হয়েছি।"

গুরু নানকের জন্মদিনে এই ঘোষণা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। এতদিন দিল্লি সীমান্তে আন্দোলন করছিলেন কৃষকরা। সামনের বছরের গোড়াতেই দিল্লি সীমান্তের রাজ্যগুলির নির্বাচন। সে কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত বলেও অনেকেই দাবি করেছেন। এদিনের ভাষণে তিনি উল্লেখ করেন, "আমাদের সরকার ছোট কৃষকদের কথা ভেবে, দেশের কথা ভেবে, গ্রাম এবং গরিবদের উন্নতির কথা ভেবে পূর্ণ সততার সঙ্গে এই আইন এনেছিল। কিন্তু এই সহজ কথা আমাদের হাজার চেষ্টার পরও আমরা কিছু কৃষককে বোঝাতে পারিনি। অল্প সংখ্যক কৃষকের বিরোধিতা করলেও, সেটাই আমাদের কাছে গুরুত্বপূর্ণ।"