পেগাসাস কান্ডে নয়া মোড়, হ্যাক হয়েছে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ফোনও!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/07/2021   শেষ আপডেট: 21/07/2021 10:02 a.m.
ইমরান খান ছবি সংগৃহীত

শুরু হয়েছে তদন্ত

পেগাসাস মারফৎ বিরোধীপক্ষের প্রধানদের ফোনে আড়ি পাতার দায়ে ইতিমধ্যেই দেশজুড়ে প্রশ্নের মুখে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তথা কেন্দ্রীয় সরকার। এবার দেশ ছাড়িয়ে জল গড়ালো বিদেশের মাটিতেও। এবার পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ফোন হ্যাক হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেননা সেদেশের তথ্যপ্রযুক্তি মন্ত্রী। পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন, পরীক্ষা করে দেখা হচ্ছে ইমরান খানের ফোন। পেগাসাস মারফৎ (Pegasus) তাঁর ফোনও হ্যৃাক করেছিল কিনা তদন্ত চলছে।

ইজরায়েল থেকে পেগাসাসের দ্বারা যে সমস্ত ফোন নম্বরে আড়ি পাতা হয়েছিল, সেই নম্বরের তালিকা থেকে বাদ পড়েনি ইমরান খানের এককালীন ব্যবহৃত একটি নম্বর, এমনটাই দাবি করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম 'ওয়াশিংটন পোস্ট'-এ। এর পরই নড়েচড়ে বসে সেই দেশের প্রশাসন। পাকিস্তানের 'ডন' সংবাদপত্র সূত্রে জানা গেছে ফাওয়াদ চৌধুরী এই সমগ্র বিষয়টিকে নিয়ে তদন্তের টিম গঠন করেছেন। যদি এটি সত্য হয় তবে যথাযোগ্য স্থানে বিষয়টি উত্থাপন করবেন তারা। সমগ্র বিষয়টির আপাদমস্তক নিন্দা করে তিঁনি বলেন, ভারত সরকার ইজরায়েলের ওই সফটওয়্যার ব্যবহার করে যেভাবে সাংবাদিক, রাজনৈতিক প্রতিপক্ষদের উপরে নজরদারি চালাচ্ছে বলে জানা যাচ্ছে, তাতে তাঁরা অত্যন্ত উদ্বিগ্ন। এমনকি এই কাজে সাংবাদিকদের ব্যবহার করা হয়েছে বলেও খবর পেয়েছেন তাঁরা।

প্রসঙ্গত উল্লেখ্য, রাহুল গান্ধী, অভিষেক বন্দ্যোপাধ্যায়, পিকে সহ বহু গুরুত্বপূর্ণ বিরোধী ব্যক্তিত্বের ফোনে আড়ি পাতা হয় পেগাসাস দ্বারা। স্বরাষ্ট্রমন্ত্রী অবশ্য বিদেশের কাছে ভারতের গৌরব ধুলোয় মেশানোর জন্য একে বিরোধীদের চক্রান্ত বলেই আখ্যায়িত করেন এবং ফের একবার 'ক্রোনোলজি' বোঝান। তবে এখন বিষয়টি নিয়ে জোর তদন্তে নেমেছে পাকিস্তানও।