ICMR : প্রাথমিক স্কুল খুলুক, তাপমাত্রা পরীক্ষা নয়, স্কুলে করোনা পরীক্ষার উপর জোর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/09/2021   শেষ আপডেট: 28/09/2021 8:04 a.m.

ICMR-র সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে এমন তথ্য

সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর-এ (ICMR) প্রকাশিত এক জার্নালে স্পষ্ট করে বলা হয়েছে, দেশে শিক্ষা প্রতিষ্ঠান যত দ্রুত সম্ভব খুলে দেওয়া প্রয়োজন। কোভিড (Covid-19) পরিস্থিতির জেরে গত প্রায় দেড় বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে স্কুলগুলো। এই অবস্থায় অনলাইন মাধ্যমেই পঠন-পাঠনের কাজ চলছে। এক্ষেত্রে বেসরকারি স্কুলগুলি যতটা গুরুত্বের সঙ্গে ক্লাস করাচ্ছে, সরকারি স্কুলগুলোর অবস্থা তথৈবচ। তাই আইসিএমআর জোর দিয়ে দেশে প্রাথমিক স্কুলগুলো খোলার পক্ষপাতি।

আইসিএমআর এই জার্নালে কয়েকটি নির্দেশিকার কথা বলেছে। যে নির্দেশিকাগুলো বজায় রেখে অন্তত প্রাথমিক স্কুলের পঠন-পাঠন শুরু করে দেওয়া যায়। ▪︎স্কুলগুলিতে রুটিন তাপমাত্রা পরীক্ষার পরিবর্তে করোনা পরীক্ষার উপর জোর দেওয়া ▪︎স্কুলগুলিতে করোনা পরীক্ষার ব্যবস্থা করা গেলে ভাইরাসের সম্ভাব্য বিস্তার রোধ করা সম্ভব। ▪︎বারবার পরীক্ষার ফলে সংক্রমণের ক্লাস্টার উল্লেখযোগ্য ভাবে হ্রাস পাবে। ▪︎বারবার গবেষণায় দেখা গেছে শিশুদের করোনা আক্রান্তের ঘটনা তুলনায় কম। তাই একটু সতর্কতা অবলম্বন করেই স্কুল খুলে দেওয়া যায়। ▪︎আগের ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে সঠিক পন্থা অবলম্বন করেই প্রাথমিক স্কুলে পঠন-পাঠনের কাজ সম্ভব।

আইসিএমআর প্রধান বলরাম ভার্গব বলেছেন, বিদ্যালয়গুলিতে কোভিড পরীক্ষার ব্যবস্থা কৌশলগত দিক থেকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই ব্যবস্থা চালু হলে এটি সাংগঠনিক ও গঠনগত দিক থেকে উল্লেখযোগ্য তো হবেই। এই গবেষণাপত্রে কানাডার স্টোকাস্টিক মডেলের উদাহরণ তুলে ধরা হয়েছে। আইসিএমআর-এর স্পষ্ট দাবি, যেকোন অবস্থায় স্কুল খুলে দেওয়া জরুরি। পঠন-পাঠন বন্ধ রাখলে সামগ্রিক ক্ষতি। মাঝে বিভিন্ন রাজ্যে পরীক্ষামূলক ভাবে স্কুল খোলা হলেও অধিকাংশ ক্ষেত্রেই তা ফলপ্রসূ হয়নি। তবে সেই ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে আইসিএমআর।