"৫২ বছর তিরঙ্গা উত্তোলন করেনি, এখন করছে হর ঘর তিরঙ্গা কর্মসূচি" বিজেপিকে রাহুল-খোঁচা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/08/2022   শেষ আপডেট: 04/08/2022 12:17 p.m.
রাহুল গান্ধী instagram.com/rahulgandhi

বিজেপির হর ঘর তিরঙ্গা কর্মসূচিকে তীব্র কটাক্ষ করলেন রাহুল গান্ধী

স্বাধীনতার অমৃত মহোৎসবে বিজেপি গোটা দেশে 'হর ঘর তিরঙ্গা' কর্মসূচি পালন করছে। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী-সহ বিজেপির সমস্ত নেতা-কর্মী তাঁদের স্যোশাল প্ল্যাটফর্মে তিরঙ্গার ছবি ব্যবহার করছেন। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে দেশজুড়ে পালিত হবে নানা কর্মসূচি। এরমধ্যেই কংগ্রেস নেতা রাহুল গান্ধী বিজেপিকে চরম কটাক্ষ করলেন।

তিনি এদিন অভিযোগ করেছেন, ইতিহাসে সাক্ষী রয়েছে, যাঁরা হর ঘর তিরঙ্গা প্রচার চালাচ্ছেন, তাঁরা একটি সংগঠন থেকে এসেছেন যা ৫২ বছর ধরে তিরঙ্গা উত্তোলন করেনি। রাহুল গান্ধী থেকে বিজেপির সংগঠন আরএসএসকে (RSS) বিঁধলেন, বলাই বাহুল্য। বুধবার কর্ণাটকের হুবলি জেলায় ছিলেন রাহুল গান্ধী। কর্ণাটক খাদি গ্রামীণ শিল্পে তাঁর সফরের ছবি পোস্ট করেছেন। সেখানে তাঁকে জাতীয় পতাকার সঙ্গে ছবি দিতে দেখা গেছে। সঙ্গে জাতীয় পতাকা ইস্ত্রি করতেও দেখা গেছে।

তিনি এক টুইট বার্তায় উল্লেখ করেছেন, "আজ কর্ণাটকের হুবলিতে অবস্থিত কর্ণাটক খাদি গ্রামীণ শিল্পে আমাদের তিরঙ্গা বুনছেন এমন সমস্ত কর্মীদের সঙ্গে দেখা করে খুব আনন্দ পেয়েছি। তিরঙ্গাকে সর্বদা উচ্চ রাখতে লক্ষ লক্ষ দেশবাসী তাঁদের জীবন উৎসর্গ করেছিলেন, কিন্তু একটি সংস্থা সর্বদা তিরঙা গ্রহণ করতে অস্বীকার করেছিল, ৫২ বছর ধরে নাগপুরে তাঁদের সদর দফতরে তিরঙ্গা উত্তোলন করেনি এবং ক্রমাগত অপমান করেছে।"

তিনি আরও বলেছেন, "আজ সেই একই সংগঠন থেকে বেরিয়ে আসা লোকেরা তিরঙ্গার ইতিহাস বলছেন এবং হর ঘর তিরঙা প্রচার চালাচ্ছেন।" বিজেপি-আরএসএসকে আক্রমণ করে রাহুল প্রশ্ন তুলেছেন, "৫২ বছর ধরে আরএসএস কেন তাদের সদর দফতরে তিরঙ্গা উত্তোলন করেনি? যাঁরা খাদি থেকে জাতীয় পতাকা তৈরি করেন তাঁদের জীবিকা কেন ধ্বংস করা হচ্ছে? কেন মেশিনে তৈরি, পলিয়েস্টার আমদানি করা হয়েছিল? চীন থেকে পতাকা তৈরির অনুমোদন কারা দিয়েছে?"

একদিকে ন্যাশনাল হেরাল্ড মামলায় কংগ্রেস যখন অনেকটাই ব্যাকফুটে, তখন বিজেপির বিরুদ্ধে একের পর এক তোপ দাগলেন রাহুল গান্ধী। রাহুলের নিশানায় এবার আরএসএস সংগঠন। আগের দিন, রাহুল গান্ধী তার প্রোফাইল ফটো পরিবর্তন করেছেন। তিনি বলেছেন, পন্ডিত জওহরলাল নেহেরু জাতীয় পতাকা তুলে ধরেছিলেন। বলেছিলেন, "দেশের গর্ব আমাদের তিরঙা। আমাদের তিরঙা প্রতিটি ভারতীয়ের হৃদয়ে রয়েছে।" এই বার্তার পাশাপাশি বিজেপিকে একহাত নিলেন কংগ্রেস নেতা।