সুখবর! করোনার বিরুদ্ধে লড়াইয়ে এবার একটি ডোজেই বাজিমাত করবে ‘স্পুটনিক লাইট’

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/05/2021   শেষ আপডেট: 07/05/2021 1:12 p.m.
স্পুটনিক ভি

যে সমস্ত দেশে সংক্রমণ বেড়ে গিয়েছে, সেখানে অল্প সময়ে বহু লোকের টিকাকরণ করতে হলে এই একটি ডোজ কাজে আসবে

এতদিন করোনা ভ্যাকসিন (Corona Vaccine) সম্পর্কে আমাদের ধারণা ছিল, দুই ডোজ (Dose) নিতে হবে এই ভ্যাকসিন। তবে এবার রাশিয়ার (Russia) করোনা টিকা স্পুটনিক ভি-র (Sputnik V) একটি ডোজই মারণ ভাইরাসের বিরুদ্ধে কার্যকর হবে, এমনই দাবি রাশিয়ার। এমনকি তা নাকি আবার ভারতেই উৎপাদিত হবে। একটি ডোজের এই করোনা টিকা আগামী কয়েক মাসে ভারতসহ আরও বেশ কিছু দেশে উৎপাদিত হবে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন এই টিকার প্রস্তুতকারকরা। এই সিঙ্গল ডোজের স্পুটনিক টিকার নাম দেওয়া হয়েছে ‘স্পুটনিক লাইট’ (Sputnik Light)।

পাশাপাশি একটি ডোজের টিকার ক্ষেত্রে মিলেছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড তথা আরডিআইএফ-এর অনুমোদন। যদিও কার্যকারিতার হিসেবে দু’টি ডোজের থেকে সামান্য পিছিয়েই থাকবে একটি ডোজ। তবে প্রস্তুতকারক সংস্থার মত, যে সমস্ত দেশে সংক্রমণ বেড়ে গিয়েছে, সেখানে অল্প সময়ে বহু লোকের টিকাকরণ করতে হলে এই একটি ডোজ কাজে আসবে।

রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রক এবং গামালেয়া ন্যাশানাল রিসার্চ সেন্টার ফর এপিডেমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি-র যৌথ উদ্যোগে তৈরী হয়েছে এই করোনা টিকা। বিনিয়োগ করেছে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড-ও (RDIF)। আরডিআইএফ যে বিবৃতি পেশ করেছে, তাতে পরিষ্কার বলা হয়েছে, স্পুটনিক ভি টিকার দু’টি ডোজ নিলে তার কার্যকারিতা ৯১.৬ শতাংশ। কিন্তু একটি ডোজের ক্ষেত্রে তা দাঁড়াবে ৭৯.৪ শতাংশ। টিকা নেওয়ার ২৮ দিন পর প্রাপ্ত তথ্যকে বিশ্লেষণ করে তেমনটাই জানা গিয়েছে।

আরডিআইএফ-এর প্রধান কিরিল দিত্রিভ জানিয়েছেন, ‘‘অল্প সময়ের মধ্যে বিরাট সংখ্যক মানুষের টিকাকরণ করতে হলে এই সিঙ্গল ডোজের টিকা কাজে আসবে। বিশেষ করে যেখানে সংক্রমণ দারুণ ভাবে ছড়িয়ে পড়েছে সেখানে দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারা সম্ভব হবে।"