"গৌ বিজ্ঞানের" সর্বভারতীয় অনলাইন পরীক্ষা হবে ফেব্রুয়ারি মাসে, আয়োজন করল কেন্দ্র সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/01/2021   শেষ আপডেট: 06/01/2021 6:24 p.m.

রাষ্ট্রীয় কামধেনু আয়োগ এবার থেকে প্রতিবছর একটি "গৌ বিজ্ঞানের" ওপর পরীক্ষা নেবে

এবার ভারত সরকার গরুর সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে ছাত্র, যুবা ও সাধারণ মানুষের জন্য এক নয়া উদ্যোগ নিলেন। এই উদ্যোগ অনুযায়ী কেন্দ্র সরকার আগামী মাসে অনলাইন পরীক্ষা নেবে গৌ বিজ্ঞানের ওপর। সর্বভারতীয় স্তরে অনলাইন প্রক্রিয়ায় সম্পন্ন হবে এই পরীক্ষা। এই গৌ বিজ্ঞানের পরীক্ষা আয়োজন করছে রাষ্ট্রীয় কামধেনু আয়োগ। মূলত সাধারণ মানুষের মধ্যে গৌ বিজ্ঞান নিয়ে সচেতনতা বাড়াতে এবং বিভিন্ন ব্যবসায়িক স্বার্থে গরুর ব্যবহার বৃদ্ধি করতে এই উদ্যোগ নিচ্ছে রাষ্ট্রীয় কামধেনু আয়োগ।

রাষ্ট্রীয় কামধেনু আয়োগ এই গৌ বিজ্ঞানের পরীক্ষার কথা চলতি মাসের ৫ তারিখে ঘোষণা করেছে। এই পরীক্ষাটি হবে ২৫ ফেব্রুয়ারীতে এবং পরীক্ষাটি অনলাইন মাধ্যমে সম্পন্ন হবে। এই পরীক্ষা ছাত্রছাত্রী বা যেকোন উৎসুক মানুষ দিতে পারবে। পরীক্ষা দেওয়ার জন্য কোন প্রবেশমূল্য লাগবে না। ইতিমধ্যেই রাষ্ট্রীয় কামধেনু আয়োগ পরীক্ষা সম্বন্ধিত বিষয়ের স্টাডি মেটেরিয়াল তৈরি করেছে। পরীক্ষার সিলেবাস তাদের ওয়েবসাইটে দিয়ে দেওয়া হয়েছে। আয়োগের স্টাডি মেটেরিয়াল গরু সমন্বিত বিভিন্ন অজানা তথ্য এবং হাতেনাতে কাজ করার প্রযুক্তি পাওয়া যাবে। পরীক্ষার বিজয়ীদের বিশেষ পুরস্কার দেওয়া হবে।

-
-

রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান কাথারিয়া জানিয়েছেন যে এবার থেকে প্রতিবছর এই গৌ বিজ্ঞানের পরীক্ষা হবে। এই পরীক্ষা মূলত সাধারণ মানুষের মধ্যে গরু ও গরু প্রয়োজনীয়তা সম্বন্ধে সচেতন করার উদ্দেশ্যে নেওয়া হচ্ছে। এছাড়াও তিনি জানিয়েছেন বিভিন্ন ইউনিভার্সিটি এবার গৌ বিজ্ঞান সম্বন্ধে রিসার্চ করার জন্য আগ্রহ দেখাচ্ছে।