উত্তরপ্রদেশে গঙ্গা এক্সপ্রেসওয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী, খরচ হবে ৩২,২৩০ কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/12/2021   শেষ আপডেট: 18/12/2021 4:52 p.m.
https://twitter.com/narendramodi

নির্মাণকার্য সম্পন্ন হলে এটিই হবে উত্তরপ্রদেশের দীর্ঘতম এক্সপ্রেসওয়ে

উত্তরপ্রদেশের (Uttar pradesh) শাহাজাহানপুর জেলায় রাজ্যের দীর্ঘতম এক্সপ্রেসওয়ে, গঙ্গা এক্সপ্রেসওয়ের (Ganga expressway) ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। উল্লেখ্য, ৫৯৪ কিলোমিটার দীর্ঘ এই এক্সপ্রেসওয়ের ব্যাপ্তি মিরাটের (Meerut) বিজাউলি গ্রাম থেকে শুরু করে প্রয়াগরাজের (Prayagraj) (এলাহাবাদ) জুদাপুর দান্ডু গ্রাম পর্যন্ত। যাত্রাপথে এই এক্সপ্রেসওয়েটি সংযুক্ত করবে মিরাট, হাপুর, বুলন্দশহর, আমরোহা, সাম্ভাল, বুদাউন, শাহাজাহানপুর, হরদোই, উন্নাও, রায়বারেলি, প্রতাপগড় এবং প্রয়াগরাজ জেলাকে।

উল্লেখ্য, উত্তরপ্রদেশ রাজ্যের পূর্ব এবং পশ্চিম প্রান্তকে সংযুক্ত করবে এই এক্সপ্রেসওয়ে। সম্পূর্ণ হওয়ার পর এটিই হবে সে রাজ্যের দীর্ঘতম এক্সপ্রেসওয়ে। সূচনার সময় এক্সপ্রেসওয়েটিতে থাকবে ৬ টি লেন। তবে ভবিষ্যতে আরও দুটি লেন বাড়ানো যাবে বলেই খবর সূত্রের। জানা গিয়েছে, এক্সপ্রেসওয়েটি বানাতে মোট খরচ পড়বে ৩৬,২৩০ কোটি টাকা।

তবে শুধু গাড়ি চলাচলই নয়, আপদকালীন সময়ে ভারতীয় বায়ুসেনার (IAF) বিমানও অবতরণ করানো যাবে অত্যাধুনিক এই সড়কে। সেজন্য বিশেষভাবে ৩.৫ কিলোমিটারের একটি এয়ার স্ট্রিপও (Air strip) নির্মাণ করা হচ্ছে শাহাজাহানপুরে। এক্সপ্রেসওয়ের পাশাপাশি একটি ইন্ডাস্ট্রিয়াল করিডোরও (industrial corridor) নির্মাণ করার প্রস্তাব দেওয়া হয়েছে ইতিমধ্যেই। নির্মাণকাজ সম্পন্ন হলে এটি যে অর্থনৈতিক এবং সামাজিক প্রেক্ষাপটে রাজ্যকে বাড়তি সহায়তা জোগাবে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।