ঘৃণা এবং বিদ্বেষের আবহ গ্রাস করেছে ভারতকে, পদক্ষেপ গ্রহণের বার্তা দিয়ে মোদীকে খোলা চিঠি প্রাক্তন আমলাদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/04/2022   শেষ আপডেট: 27/04/2022 8:36 a.m.
https://twitter.com/narendramodi

সংখ্যালঘু ও দুর্বল মানুষদের আবারও নিজেদের স্বাধীনতা ফিরিয়ে দেওয়ার কথাই উল্লেখ করা হয়েছে সেই চিঠিতে

এই দেশের সংখ্যালঘুদের প্রতি বিদ্বেষপূর্ণ আচরণ এবং তাঁদের সঙ্গে অসহিষ্ণুতার বাতাবরণ তৈরি হওয়া শুরু হয়েছে বলে বারবার অভিযোগ উঠেছে। এবারে এই বিষয়টি নিয়ে চিন্তা জাহির করে এই মর্মে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানালেন অবসরপ্রাপ্ত আমলাদের একটা বড় অংশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোলা চিঠি লিখে এই মর্মে ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানিয়েছেন ১০৮ জন অবসরপ্রাপ্ত আমলা। এই চিঠিতে সই করেছেন প্রাক্তন আইএএস, আইপিএস এবং আইএফএস অফিসাররা।

সম্প্রতি ঘটে যাওয়া গুজরাট, কর্ণাটক, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, দিল্লি, অসম এবং মধ্যপ্রদেশের ঘটনার উল্লেখ করে এই অবসরপ্রাপ্ত আমলারা জানিয়েছেন, 'যা ঘটছে তা ভারতীয় সংবিধানের মৌলিক নীতি এবং আইনের শাসনের পরিপন্থী। এখানে সংখ্যাগরিষ্ঠের আধিপত্যবাদ ক্রমশ প্রতিষ্ঠা পাচ্ছে।' খুবই অদ্ভুত ভাবে, এই সব ক'টি রাজ্য কিন্তু এই মুহূর্তে বিজেপির অধীনে এবং তাদের পুলিশ নিয়ন্ত্রিত হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথাতেই।

এই অবস্থায় যাতে ভারতের সংখ্যালঘু মানুষদের পুনরায় স্বাধীনতা এবং জীবনের আশ্বাস দেওয়া হয়, তার জন্যই আহ্বান জানিয়েছেন এই অবসরপ্রাপ্ত আমলারা। সংখ্যালঘু সম্প্রদায় যাতে নিজেদের পোষাক, নিজেদের সংস্কৃতি সঠিক ভাবে পালন করতে পারেন সেই জন্য প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীকে কড়া পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়েছে। এছাড়াও চিঠিতে তাঁদের বক্তব্য, ঘৃণা ও বিদ্বেষের এই আবহে সংখ্যালঘুদের মনে ভীতি আরও প্রবল হচ্ছে, তাই এই মুহূর্তে তাঁদের জীবনকে আবার আগের স্থানে ফিরিয়ে দেওয়ার দায়িত্ব নেওয়া উচিত প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীকেই।