চলে গেলেন 'উড়ন্ত শিখ' মিলখা সিং, মৃত্যুকালে বয়স হয়েছিল ৯১ বছর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/06/2021   শেষ আপডেট: 19/06/2021 9:39 a.m.
মিলখা সিং https://www.facebook.com/narendramodi/

এই কিংবদন্তী খেলোয়াড়ের প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

চলে গেলেন কিংবদন্তী দৌড়বিদ মিলখা সিং (Milkha Singh)। কোভিড আক্রান্ত হয়ে ৩০ দিনের মাথায় না ফেরার দেশে চলে গেলেন 'উড়ন্ত শিখ'। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯১ বছর। পিতার মৃত্যুর কথা জানিয়েছেন ছেলে গল্ফার জীব মিলখা সিং। শোকস্তব্ধ সমগ্র ক্রীড়াজগৎ। শোকজ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও (NarendraModi)।

উল্লেখ্য, গত ২০ মে কোভিড আক্রান্ত হন মিলখা সিং। সূত্রের খবর, বাড়ির পরিচারকদের কাছ থেকে সংক্রমণ ঘটেছিল। তিনি প্রথমে কোভিড মুক্ত হয়ে হাসপাতাল থেকে ফিরে আসেন। কিন্তু বাড়ি এসে বেশ কিছু শারীরিক সমস্যা দেখা দেয়। বৃহস্পতিবার রাতে ফের অসুস্থ হয়ে পড়লে চণ্ডীগড়ের এক হাসপাতালে ভর্তি করা হয়। রাখা হয় আইসিইউতে। শুক্রবার সন্ধ্যার পর থেকে শরীরে অক্সিজেনের মাত্রা কমতে থাকে। শেষ পর্যন্ত ৯১ বছরে থেমে গেল এই কিংবদন্তী খেলোয়াড়ের জীবন। উল্লেখ্য, দিন পাঁচেক আগে তাঁর স্ত্রী নির্মলা কৌর প্রয়াত হয়েছেন।

পাঞ্জাবের এক হতদরিদ্র পরিবারে জন্ম মিলখার। কিন্তু দৌড়ের নেশা মিলখাকে কেউ থামাতে পারেনি। ১৯৫৮ সালে কমনওয়েলথ গেমস-এ চ্যাম্পিয়ন হয়ে দেশকে সোনা উপহার দেন। ১৯৬০ সালে রোম অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করেন। অল্পের জন্য পদক আনতে পারেননি। এশিয়ান গেমস-এ চার বার সোনা জিতেছেন। ১৯৫৯ সালে পদ্মশ্রী সম্মান দেওয়া হয় তাঁকে। দৌড়ই তাঁর জীবন, সেই দৌড় থেমে গেল ৯১ বছর বয়সে।