লাদাখ নিয়ে সংসদে মুখ খুললেন প্রতিরক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/09/2020   শেষ আপডেট: 15/09/2020 7:16 p.m.
@twitter

বললেন "চিনা আগ্রাসনেই উত্তেজনা বেড়েছে"

সীমান্ত নিয়ে হওয়া কোনো চুক্তিই কার্যকর হয়নি চিনা আগ্রাসনে। লোকসভায় এমনটাই দাবি করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

সংসদের বাদল অধিবেশনের আজ দ্বিতীয় দিনে সীমান্ত নিয়ে কথা বলার ছিল প্রতিরক্ষামন্ত্রীর। এর আগে গালওয়ান প্রদেশে হওয়া সংঘর্ষের পর সেখানেও রাজনাথ সিংয়ের যাওয়ার থাকলেও শেষ মুহূর্তে সেখানে যান খোদ প্রধানমন্ত্রী। তাই সীমান্ত নিয়ে আজ সংসদে কি বলেন রাজনাথ সিং সেইদিকে নজর ছিল সবার। প্রতিরক্ষামন্ত্রী এদিন জানান, এলএসি তে যে সমস্যা তৈরি হয়েছে সেটা সম্পূর্ণভাবে চিনা আগ্রাসনের কারণেই। এপ্রিল থেকেই চিন ওখানে সেনা ও অস্ত্রের মজুদ বাড়িয়েছে। যেটা সম্পূর্ণভাবে প্রতিরক্ষা চুক্তি পরিপন্থী।

তিনি আরও বলেন, ঐতিহাসিকভাবে যেটা সীমান্ত হিসাবে চিহ্নিত হয়ে আছে সেটা চিন কিছুতেই মানতে চায় না। তারা উত্তেজনা বাড়ালে ভারতীয় সেনাকেও উত্তর দিতে হয়।

এপ্রিল থেকে এখনও পর্যন্ত ২০ জন ভারতীয় সেনার প্রাণ গেছে চিনা আক্রমণে। যদিও রাজনাথ দাবি করছেন, চীনের ক্ষতি অনেক বেশি। যদিও চীনের পক্ষ থেকে ক্ষয়ক্ষতির ব্যাপারে কোনও সঠিক তথ্য দেওয়া হয়নি। রাজনাথ মনে করছেন সমঝোতা ছাড়া এই সমস্যার সমাধান নেই। হিংসায় শুধুই ক্ষয়ক্ষতি বাড়বে।

আগ্রাসী চিনা সেনার বিরুদ্ধে যেভাবে রুখে দাঁড়িয়েছে ভারতীয় সেনা তারজন্য শুধু সংসদ নয় সারা দেশকে ভারতীয় সেনার পাশে থাকার অনুরোধ জানান প্রতিরক্ষামন্ত্রী।