ভারতে ভুয়ো কোভিশিল্ড ভ্যাকসিন! কেন্দ্রকে সর্তক করল হু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/08/2021   শেষ আপডেট: 22/08/2021 1:20 p.m.

কীভাবে চিনবেন ভুয়ো ভ্যাকসিন? জানুন বিস্তারিত

ফের ভ্যাকসিন প্রতারণা। কলকাতা-সহ দেশের একাধিক শহরে ভুয়ো কোভিশিল্ড ভ্যাকসিন! এবার এ বিষয়ে কেন্দ্রকে তথ্য দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এক বিবৃতিতে হু জানিয়েছে, জুলাই ও অগস্ট এই দু’মাস ভারত ও আফ্রিকা থেকে ভুয়ো কোভিশিল্ডের ডোজ বাজেয়াপ্ত করা হয়েছে। এ বিষয়ে খোদ সিরামও জানিয়েছে, এই ডোজ গুলি ভুয়ো। এভাবে ভুয়ো ভ্যাকসিনের ব্যবসা রমরমা থাকলে গুরুতর প্রভাব জনস্বাস্থ্যে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার এই রিপোর্ট প্রকাশ্যে আসার পরে ভারতকে ফের নজরদারি বাড়ানোর আর্জি জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া এ বিষয়ে বলেছেন, "ভারতের বাজারে ভুয়ো কোভিশিল্ড ছড়িয়ে পড়েছে বলে অভিযোগ তুলেছে হু। ভারত সরকার অভিযোগ খতিয়ে দেখা শুরু করেছে। অভিযোগ সত্যি প্রমাণিত হলে দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।" স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, "পশ্চিমবঙ্গকে আগেই সতর্ক করা হয়েছে। সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সঙ্গেও কথা হয়েছে। বিষয়টিতে নজর রাখা হচ্ছে।"

প্রসঙ্গত, ভুয়ো কোভিশিল্ড প্রতিষেধকের গায়ে অস্পষ্ট ভাবে ব্যাচ নম্বর লেখা থাকে। যাতে সেটি কোথায় তৈরি হয়েছে তা বোঝা সম্ভব না হয়। প্রতিষেধক তৈরিতে কী ধরনের উপাদান ব্যবহার করা হয়েছে তারও কোনও উল্লেখ করা হয়না।