'ব্যর্থ' উজ্জ্বলা যোজনা, পরিত্যক্ত স্থানে থরে থরে সাজানো গ্যাস সিলিন্ডার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/10/2021   শেষ আপডেট: 24/10/2021 9:57 a.m.
-

কংগ্রেস নেতা কমল নাথের একটি টুইট ভিডিও নিয়ে ইতিমধ্যেই উঠেছে শোরগোল

পরিত্যক্ত জমিতে থরে থরে সাজানো গ্যাস সিলিন্ডার (Gas Cylinder)। পুরনো, ভাঙা জিনিসপত্র যেসব দোকানে বিক্রি হয়, তেমনই রাশি রাশি সিলিন্ডার। যা নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রে শাসক-বিরোধী তীব্র চাপানউতোর তৈরি হয়েছে। মধ্যপ্রদেশের এক জমিতে দেখা গেল এমনই রাশিকৃত গ্যাস সিলিন্ডার। যা নিয়ে কংগ্রেসের নেতারা বিজেপি দলকে এক হাত নিয়েছেন।

গতকাল মধ্যপ্রদেশের কংগ্রেস সভাপতি তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ (Kamal Nath) একটি ভিডিও টুইট করেছেন। সেই ভিডিওতে দেখা গেছে পরিত্যক্ত জায়গায় রাশি রাশি গ্যাস সিলিন্ডার। সেগুলোও পরিত্যক্ত। ভাঙা জিনিসপত্রের সঙ্গে সেই গ্যাস সিলিন্ডারগুলোও পড়ে থাকতে দেখা গেছে ভিডিওতে। কংগ্রেসের দাবি, কেন্দ্রের উজ্জ্বলা যোজনার (Ujjwala Yojana) এই তো ভবিষ্যত! যেভাবে দিনে দিনে গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে, তাতে আমজনতা গ্যাস সিলিন্ডারই বিক্রি করে দিতে বাধ্য হয়েছেন। যার একটা অংশ মধ্যপ্রদেশের ভিন্ড জেলার এই পরিত্যক্ত স্তূপের মধ্যে স্থান হয়েছে।

কংগ্রেস নেতা কমল নাথ সেই টুইট ভিডিওতে বলেছেন, মধ্যপ্রদেশের ভিন্ড জেলায় পুরাতন ভাঙা জিনিসপত্র কেনার দোকানে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার। এর থেকেই বোঝা যায় মোদী জমানায় কীভাবে মুদ্রাস্ফীতি হয়েছে। তিনি আরও বলেছেন, "মনে রাখতে হবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জব্বলপুরে গিয়ে উজ্জ্বলা যোজনার দ্বিতীয় দফার উদ্বোধন করেছেন, আর তার এক মাসের মধ্যেই এই অবস্থা! কেন্দ্রীয় সরকারের ব্যর্থতার চিত্র উঠে এল এই দৃশ্য দেখে।"

একজন উজ্জ্বলা গ্যাস গ্রাহকের কথায়, যখন ৬০০ টাকা পর্যন্ত দাম ছিল গ্যাস কিনতে পেরেছি। ধীরে ধীরে দাম বাড়ার ফলে আর গ্যাস কেনা সম্ভব হয়নি। আর গত প্রায় দু বছর ধরে কোভিড পরিস্থিতির কারণে মানুষের রোজগার কমেছে, কিন্তু জিনিসপত্রের দাম আকাশছোঁয়া। সেখানে গ্যাস কিনে ব্যবহার বিলাসিতা বলেই মনে হয়। লাগাতার পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির ফলে রান্নার গ্যাস-সহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম হু হু করে বাড়ছে। মানুষের নাভিশ্বাস অবস্থা। এমন অবস্থায় খালি সিলিন্ডার না রেখে বিক্রি করে দিতে বাধ্য হচ্ছেন দাবি ওয়াকিবহাল মহলের।