"ভারত শোক করলেও ভারতের বিকাশ থেমে থাকবে না"- বিপিন রাওয়াতের প্রসঙ্গে বক্তব্য প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/12/2021   শেষ আপডেট: 11/12/2021 6:35 p.m.
- twitter

বিপিন রাওয়াতকে শেষশ্রদ্ধা প্রধানমন্ত্রীর

গত বুধবার হেলিকপ্টার ভেঁঙে প্রাণ হারিয়েছেন ভারতীয় প্রতিরক্ষা বাহিনীর প্রধান বিপিন রাওয়াত (Bipin Rawat), তাঁর স্ত্রী এবং অন্যান্য ১১ জন। তামিলনাড়ুর কুন্নুর শহরে মৃত্যু হয় তাঁদের। এই শনিবার ভারতের প্রধানমন্ত্রী (Prime Minister) নরেন্দ্র মোদী (Narendra Modi) বিপিন রাওয়াত সহ বাকিদের শেষশ্রদ্ধা জানিয়েছেন পালাম বিমানবন্দরে। প্রধানমন্ত্রী ছাড়াও শেষশ্রদ্ধা জানান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে, নৌসেনা প্রধান অ্যাডমিরাল, বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

প্রধানমন্ত্রী জানান যে, "বিপিন রাওয়াত সহ বাকিদের মৃত্যু প্রত্যেক দেশপ্রেমিকের কাছে এক অপূরণীয় ক্ষতি।" তিনি বিপিন রাওয়াতের সম্পর্কে বলেন যে জেনারেল রাওয়াত সাহসী ছিলেন এবং দেশের সশস্ত্র বাহিনীকে স্বনির্ভর করতে কঠোর পরিশ্রম করেছিলেন। "সমগ্র জাতি এটির সাক্ষী"- উত্তরপ্রদেশের বলরামপুরে সার্যু নাহার জাতীয় প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে এসে প্রধানমন্ত্রী এই ভাষণ দেন। প্রধানমন্ত্রী বলেন, "একজন সৈনিক শুধুমাত্র সেনাবাহিনীতে থাকাকালীন সৈনিক থাকেন না। বরং তাঁর সমগ্র জীবন একজন যোদ্ধার মতো। তিনি প্রতি মুহূর্তে দেশের শৃঙ্খলা ও গর্বের জন্য নিবেদিত।" তবে একইসাথে প্রধানমন্ত্রী দেশবাসীর উদ্দেশ্যে জানিয়ে দেন যে, " ভারত শোক করলেও ভারতের বিকাশ থেমে থাকবে না। ভারত থেমে থাকবে না। আমরা ভারতীয়রা কঠোর পরিশ্রম করব এবং দেশের অভ্যন্তরে এবং বাইরে প্রতিটি চ্যালেঞ্জের মোকাবিলা করব।"

বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রীর সাথে হেলিকপ্টারে ছিলেন বাহিনীর কর্মী স্টাফ অফিসার লেফটেন্যান্ট কর্নেল হরজিন্দর সিং, উইং কমান্ডার পৃথ্বী সিং চৌহান, স্কোয়াড্রন লিডার কুলদীপ সিং, জুনিয়র ওয়ারেন্ট অফিসার রানা প্রতাপ দাস, জুনিয়র ওয়ারেন্ট অফিসার আরক্কাল প্রদীপ, হাবিলদার সাতপাল রায়, নায়েক সিং, নায়েক জিতেন্দ্র কুমার, ল্যান্স নায়েক বিবেক কুমার এবং ল্যান্স নায়েক বি সাই তেজা। এই দুর্ঘটনায় একমাত্র বেঁচে গেছেন গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। উন্নত চিকিৎসার জন্য গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং-কে বেঙ্গালুরুর এয়ার ফোর্স কমান্ড হাসপাতালে স্থানান্তরিত করা হয়। তাঁর সুস্থতা কামনা করেন প্রধানমন্ত্রী। তাঁর দ্রুত সুস্থতা প্রার্থনা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, "ডাক্তাররা ইউপির দেওরিয়ার বাসিন্দা গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং-এর জীবন বাঁচাতে কঠোর পরিশ্রম করছেন। আমি মা পাটেশ্বরীর কাছে তাঁর সুস্থতা প্রার্থনা করছি। জাতি তাঁর পরিবারের পাশে দাঁড়িয়েছে।" প্রধানমন্ত্রী মোদী বলেন, "যেসব সাহসী সৈনিকদের হারিয়েছে তাঁদের পরিবারের পাশেও দাঁড়িয়েছে দেশ।" তবে উক্ত ঘটনাটি নিয়ে তদন্ত চালিয়ে যাবে কেন্দ্র - এমনটাই জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।