তরুণদের টিকাকরণে জোর, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের নির্দেশ: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/01/2022   শেষ আপডেট: 10/01/2022 8:50 a.m.
- twitter

নজরে ওমিক্রন, স্বাস্থ্য পরিকাঠামো খতিয়ে দেখার নির্দেশ, জেলাস্তরে কোভিড পরিস্থিতির মূল্যায়ন

দেশের করোনা (Covid-19) পরিস্থিতি ভয়াবহ। হু হু করে বাড়ছে দৈনিক সংক্রমণের হার। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যাও। এমন অবস্থায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) রিভিউ মিটিং-এ উঠে এল তরুণদের টিকাকরণে আরও জোর দেওয়ার বিষয়টি। বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, তরুণদের টিকাকরণে গতি বাড়াতে হবে। প্রয়োজনে সাধারণ টিকাকরণের মতোই সফলতার সঙ্গে দেশের যুবকদের টিকাকরণের কাজ শেষ করতে হবে।

এদিন মোদীর রুদ্ধদ্বার বৈঠকে উঠে এসেছে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়। প্রয়োজনে রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করে করোনার সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখার কথা বলেন তিনি। রাজ্যগুলির স্বাস্থ্য ব্যবস্থা কী অবস্থায় আছে তা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন। স্বাস্থ্য পরিকাঠামো, অক্সিজেন, আইসিইউ, করোনার ওষুধ, নমুনা পরীক্ষা কীভাবে হচ্ছে খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছেন তিনি। জেলাস্তরের স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে কথা বলতে নির্দেশ দিয়েছেন তিনি।

স্বাস্থ্য পরিকাঠামোয় গতবারের ভয়াবহতার কথা মাথায় রেখে রাজ্যগুলির বিভিন্ন জেলায় অক্সিজেন প্ল্যান্ট বসানোর উদ্যোগ নিয়েছিল কেন্দ্র। সেই প্ল্যান্ট তৈরির কাজ কতদূর এগিয়েছে, আপদকালীন পরিস্থিতিতে তা কতটা অক্সিজেন সরবরাহ করতে পারবে সবদিক খতিয়ে দেখতে বলেছেন প্রধানমন্ত্রী।

কোভিড প্রতিরোধে নমুনা পরীক্ষার উপর জোর দিতে বলেছেন প্রধানমন্ত্রী। যত বেশি দ্রুত শনাক্ত করা সম্ভব হবে তত তাড়াতাড়ি কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে সঠিক পদক্ষেপ নেওয়া সম্ভবপর হবে বলেন তিনি। কেবল আরটি-পিসিআর পরীক্ষা নয়, জিনোম সিকোয়েন্সিংয়ের উপর জোর দিতে হবে বলেন প্রধানমন্ত্রী। ওমিক্রন আক্রান্তের হদিশ দ্রুত করার বিষয়ে জোর দিতে বলেছেন তিনি। যেভাবে সংক্রমণ বাড়ছে সবসময় চিকিৎসকের কাছে যাওয়ার প্রয়োজন নেই, বরং টেলি মেডিসিনে জোর দেওয়ার কথা বলেন প্রধানমন্ত্রী।