বিজয় মালিয়া, মেহুল চোকসি ও নীরব মোদীর একাধিক সম্পত্তি বাজেয়াপ্ত, ব্যাঙ্কে জমা ৯ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/06/2021   শেষ আপডেট: 23/06/2021 4:44 p.m.
মালিয়া চোকসি ও মোদী Copyright World Economic Forum (www.weforum.org)/Photo by Dana Smillie, CC BY-SA 2.0 <https://creativecommons.org/licenses/by-sa/2.0>, via Wikimedia Commons, The Times of India, CC BY 3.0 <https://creativecommons.org/licenses/by/3.0>, via Wikimedia Commons, https://www.youtube.com/watch?v=Qag-o076vsk

তিন পলাতক শিল্পপতির কারণে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির ক্ষতির পরিমাণ ২২ হাজার ৫০০ কোটি টাকার বেশি

বিজয় মালিয়া (Vijay Mallya), মেহুল চোকসি (Mehul Choksi) ও নীরব মোদীকে (Nirav Modi) এখনও অব্দি বহু চেষ্টার পরেও দেশে ফেরানো যায়নি। তবে আশা ছাড়েননি ভারতীয় গোয়েন্দারা। এই তিন পলাতক শিল্পপতির কারণে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির ক্ষতির পরিমাণ ২২ হাজার ৫০০ কোটি টাকার বেশি। সেই ক্ষতির হাত থেকে বাঁচতে শিল্পপতিদের বেশ কিছু সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি (Enforcement Directorate)। এই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা প্রায় ১৮ হাজার ১৭০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে যা ব্যাঙ্কগুলির মোট ক্ষতির ৮০ শতাংশ। আজ অর্থাৎ বুধবার ইডির তরফ থেকে জানানো হয়েছে, "কেবল সম্পত্তি বাজেয়াপ্ত নয়, সেই সঙ্গে শেয়ারের গুরুত্বপূর্ণ ৯ হাজার ৩৭১ কোটি ১৭ লাখ টাকা ফিরিয়ে দেওয়া হল রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও কেন্দ্রীয় সরকারকে।" এই টাকা ফেরত পাওয়ার ফলে ব্যাঙ্কগুলি কিছুটা হলেও স্বস্তি পাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, বিজয় মালিয়া বর্তমানে ব্রিটেনে রয়েছেন। তাঁকে ভারতের হাতে প্রত্যার্পণ করার দাবি জানিয়েছে সরকার। কিন্তু তাতে এখনো সবুজ সংকেত দেখা যায়নি। অন্যদিকে সম্প্রতি প্রবল শোরগোল শুরু হয়েছিল মেহুল চোকসিকে নিয়ে। অ্যান্টিগুয়া থেকে কিউবায় পালানোর পথে ডোমিনিকায় ধরা পড়েছিলেন তিনি। তাকে আপাতত দেশে ফেরানোর চেষ্টা করছেন ভারতীয় গোয়েন্দারা। এছাড়া পিএনবি কেলেঙ্কারিতে অভিযুক্ত নীরব মোদী দেশ থেকে ইংল্যান্ডে পালিয়ে গিয়ে সেখানকার শ্রীঘরে রয়েছেন। তাঁকেও দেশে ফেরানোর চেষ্টা চলছে।