ন্যাশনাল হেরাল্ড কেসে গান্ধীদের তলব ইডির, জানুন বিস্তারিত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/06/2022   শেষ আপডেট: 01/06/2022 6:29 p.m.
facebook.com/rahulgandhi

আগামী ৮ জুন সোনিয়া গান্ধীকে এজেন্সির সামনে জবানবন্দি দিতে নির্দেশ দেওয়া হয়েছে

বুধবার কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী এবং তার এমপি পুত্র রাহুল গান্ধীকে ন্যাশনাল হেরাল্ড সংবাদপত্রের সাথে যুক্ত একটি মানি লন্ডারিং মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। আগামী ৮ জুন ৭৫ বর্ষীয়া সোনিয়া গান্ধীকে এজেন্সির সামনে জবানবন্দি দিতে বলা হয়েছে। মামলাটি অ্যাসোসিয়েটেড জার্নালস লিমিটেড (AJL)-এর আর্থিক অনিয়মের অভিযোগের সাথে সম্পর্কিত - যা ২০১০ সালে গান্ধীর মালিকানাধীন ইয়াং ইন্ডিয়ান লিমিটেডের তত্ত্বাবধানে সংবাদপত্রে প্রকাশ পেয়েছিল।

AJL কি?

দ্য অ্যাসোসিয়েটেড জার্নালস লিমিটেড (এজেএল) হল ন্যাশনাল হেরাল্ডের প্রকাশক। ১৯৩০ দশকের শেষের দিকে প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু চালু করেছিলেন এই সংবাদপত্র। নেহেরু ছাড়াও আর‌ও ৫০০০ জনের বেশী মুক্তিযোদ্ধা এজেএলের স্টকহোল্ডার ছিল। ২০১০ সালে সেই স্টকহোল্ডারের সংখ্যা নেমে আসে ১০০০ তে।

ইয়াং ইন্ডিয়ান লিমিটেড (YIL) কি?

ইয়াং ইন্ডিয়ান লিমিটেড (YIL) হল একটি বেসরকারি কোম্পানি যা ২০১০ সালের নভেম্বরে প্রতিষ্ঠিত হয়েছিল৷ কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী এবং তার পুত্র রাহুল গান্ধী কোম্পানির ৭৬ শতাংশ শেয়ারের মালিকানাধীন এবং বাকি ২৪ শতাংশ পার্টির নেতাদের মতিলাল ভোরা এবং অস্কার ফার্নান্দেসের হাতে।

কংগ্রেস কীভাবে জড়িত?

বছরের পর বছর ধরে ব্যাপক ক্ষতির শিকার হওয়ার পর, ন্যাশনাল হেরাল্ড পত্রিকাটি বন্ধ হয়ে যায় এবং ২০০৮ সালে কার্যক্রম স্থগিত করে। অনুমান, ন্যাশনাল হেরাল্ডের দিল্লি, লখনউ এবং মুম্বাইতে ২০০০ কোটি টাকারও বেশি সম্পত্তি ছিল। কংগ্রেস এই সংবাদপত্রটিকে পুনরুজ্জীবিত করার একটি প্রস্তাব দেয় কারণ এটি ভারতের স্বাধীনতা আন্দোলনে গভীরভাবে জড়িত ছিল। এর জন্য কংগ্রেস পার্টি তহবিল থেকে ৯০ কোটি টাকার সুদ-মুক্ত ঋণ বাড়িয়েছে। ২০১০ সালে, কংগ্রেস তার নব-প্রতিষ্ঠিত YIL-কে AJL ঋণ প্রদান করে। যেহেতু AJL ঋণ পরিশোধ করতে অক্ষম ছিল তাই এর সমগ্র শেয়ারহোল্ডিং গান্ধীর মালিকানাধীন YIL-তে ৫০ লাখ টাকার বিনিময়ে স্থানান্তর করা হয়। তবে ২০১৩ সালে বিজেপি সাংসদ সুব্রক্ষ্মন্য স্বামী প্রশ্ন তোলে ১০০০ এর বেশী শেয়ার হোল্ডার ও ২০০০ কোটি টাকার প্রাইম এস্টেট কিভাবে মাত্র ৫০ লাখে কিনল কংগ্রেস? আর এরপরেই বিতর্ক চরমে ওঠে। সোনিয়া, রাহুলদের উপর ৯০ কোটি টাকা জালিয়াতির অভিযোগ দায়ের করে স্বামী। মতিলাল ভোরা, অস্কার ফার্নান্দেস, সুমন দুবে এবং স্যাম পিত্রোদাদের নাম‌ও উঠে আসে জালিয়াতদের তালিকায়। তিনি কংগ্রেস পার্টির তহবিল থেকে প্রদত্ত ঋণ দানকে বেআইনি হিসেবে অভিহিত করেন।

মামলা:

২০১৪ সালে, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট গোমতি মনোচা গান্ধী সহ মামলার সমস্ত অভিযুক্তকে তলব করেছিলেন। ইডি কোনও অর্থ পাচার হয়েছে কিনা তা খুঁজে বের করতে তদন্ত শুরু করেছিল। ২০১৫ সালে, পাতিয়ালা হাউস কোর্ট মামলায় সোনিয়া এবং রাহুল গান্ধীকে জামিন দেয়। ২০১৬ সালের ফেব্রুয়ারীতে সুপ্রিম কোর্ট অভিযুক্তদের বিরুদ্ধে কার্যক্রম বাতিল করতে অস্বীকার করে। এরপর ২০১৯ সালে ইডির তরফে জানানো হয় মুম্বাইতে ১৬.৩৮ কোটি টাকার সম্পত্তি রয়েছে ন্যাশনাল হেরাল্ডের। বিজেপি সাংসদ স্বামীর অভিযোগের ভিত্তিতে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট নতুন করে তদন্ত শুরু করে। বর্তমানে ফের শমন গেল গান্ধি পরিবারে।