কৃষকের অ্যাকাউন্টে সরাসরি অর্থ, পাঞ্জাবে গম উৎপাদনে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/05/2021   শেষ আপডেট: 15/05/2021 9:23 a.m.
গম উৎপাদন

কম সময়ের মধ্যে নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে বেশি উৎপাদন, ৯ লক্ষ কৃষকের অ্যাকাউন্টে সরাসরি ২৩ হাজার কোটি টাকা প্রদান

একদিকে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ, অপরদিকে দিল্লিতে লাগাতার কৃষক আন্দোলন, এর মধ্যে পাঞ্জাবে রবি মরসুমে গম উৎপাদন আগের সমস্ত রেকর্ড ছাড়িয়েছে। রবি মরসুমে সরকার নির্ধারিত সংস্থা গুলি ১৩২.০৮ লক্ষ মেট্রিক টন গম উৎপাদন করেছে, যা নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ২ লক্ষ মেট্রিক টন বেশি। শুধু তাই নয়, এই প্রথম পাঞ্জাবের ৯ লক্ষের বেশি কৃষক মধ্যস্বত্বভোগীদের ছাড়া সরাসরি নিজেদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি ২৩ হাজার কোটি টাকা পেয়েছে।

মাত্র ৩৪ দিনের মাথায় এই অভাবনীয় সাফল্যে খুশি সব মহল। ভারত সরকারের খাদ্য দপ্তর জানিয়েছে, পাঞ্জাবের ইতিহাসে এর আগে এত কম সময়ে এত বেশি মাত্রায় গম উৎপাদিত হয় নি। পাঞ্জাবে কৃষক আন্দোলনের কেন্দ্রস্থল মালওয়া অঞ্চলে উৎপাদন তুলনামূলকভাবে কম হলেও অন্যান্য অঞ্চলে এবারের উৎপাদন সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে।

ডিপার্টমেন্ট অফ পাঞ্জাব ফুড সাপ্লাই অ্যান্ড কনজিউমার অ্যাফেয়ার্স এর ডিরেক্টর রবি ভগৎ জানিয়েছেন, কৃষকদের খাতে সরাসরি অর্থপ্রদান এই সাফল্যের অন্যতম কারণ। সরকারি পোর্টালে তালিকাভুক্ত কৃষকদের ব্যাংক একাউন্টে সরাসরি অর্থ দেওয়া হয়েছে। পাঞ্জাবই প্রথম রাজ্য যারা মধ্যস্বত্বভোগী ছাড়া সরকার ও কৃষকদের মধ্যে সরাসরি সংযোগ তৈরি করেছে। ভারতীয় কিষান ইউনিয়ন লিডার একই কথা বলেছেন যে কৃষকদের হাতে সরাসরি টাকা পৌঁছে যাওয়ায় এই সফলতা এসেছে।