একসঙ্গে নৈশভোজ, কাটালেন রাতও, কাশ্মীরে শাহী সফরে জওয়ানদের পাশে থাকার বার্তা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/10/2021   শেষ আপডেট: 26/10/2021 10:43 a.m.
অমিত শাহ Twitter

তিন দিনের এই সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ, বলেছেন ওয়াকিবহাল মহল

কাশ্মীরে (Kashmir) ৩৭০ অনুচ্ছেদ বাতিলের প্রায় দু বছর পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) সফর ঘিরে ছিল জল্পনার পাহাড়। কাশ্মীরে গিয়ে দিলেন একের পর এক বার্তা। সোমবার রাত কাটালেন পুলওয়ামার (Pulwama) লেথপোরা সিআরপিএফ ক্যাম্পেও। সিআরপিএফ জওয়ানদের সঙ্গে গতকাল নৈশভোজও সারেন তিনি। এই লেথপোরা ক্যাম্পেই ২০১৯-এ পাক মদতপুষ্ট জঙ্গি আক্রমণে ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়েছিল।

তিনদিনের এই সফরে গতকালই স্বরাষ্ট্রমন্ত্রীর ফিরে আসার কথা। সূত্রে খবর, উপত্যকায় কর্তব্যরত জওয়ানদের সঙ্গে তিনি সরাসরি কথা বলতে চাইছিলেন। সরেজমিনে দেখতে চেয়েছিলেন জওয়ানদের কী কী সমস্যায় পড়তে হয়। নিজেই বলেন, "আমি আপনাদের সঙ্গে একরাত কাটাতে চাই। আপনাদের সমস্যাগুলো বুঝতে চাই।" স্বরাষ্ট্রমন্ত্রীর এই তিন দিনের এই সফরের অন্যতম উদ্দেশ্য ছিল বর্তমানে জম্মু-কাশ্মীরে কর্তব্যরত জওয়ানদের সার্বিক পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখা। গত কয়েক দিনে উপত্যকায় সন্ত্রাসবাদী হামলা ক্রমশ বাড়ছিল। সঙ্গে নিরীহ সাধারণ মানুষের মৃত্যু দিল্লির সাউথ ব্লকে বাড়তি চিন্তার কারণ হয়ে উঠেছিল। এই ড্যামেজ কন্ট্রোলে স্বরাষ্ট্রমন্ত্রীর অমিত শাহর এই সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ ছিল বলেছেন ওয়াকিবহাল মহল।

সন্ত্রাসবাদ দমনে কেন্দ্র সরকারের বিভিন্ন উল্লেখযোগ্য নীতির কথা তিনি উল্লেখ করেছেন। জম্মু-কাশ্মীরের শান্ত পরিবেশ কোনভাবেই অশান্ত হলে তা বরদাস্ত করা হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। সেনা-জওয়ানদের কী পরিস্থিতির মধ্যে জীবন কাটাতে হয়, সাধারণ মানুষের সঙ্গে বর্তমানে সেনার সখ্য কেমন, কাশ্মীরে পাথর ছোঁড়া কোনভাবেই বরদাস্ত নয়, নানা বিষয়ে তিনি বার্তা দিয়েছেন। মঙ্গলবার সকালে তিনি পুলওয়ামা শহিদদের শ্রদ্ধা জানিয়েছেন।