বদলে যাচ্ছে জনগণনা পদ্ধতি, বড় ঘোষণা করলেন অমিত শাহ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/05/2022   শেষ আপডেট: 10/05/2022 7:40 a.m.

এই নতুন ডিজিটাল জনগণনা পদ্ধতি হতে চলেছে ১০০ শতাংশ নির্ভুল

আর করা হবে না বাড়িতে গিয়ে লোক গণনা। সরকারি কর্মীরা আর বাড়ি গিয়ে লোক গণনা করতে আসবেন না। বরং তার পরিবর্তে আসতে চলেছে ই-সেন্সাস অর্থাৎ এবারে পুরো প্রক্রিয়াটা হতে চলেছে ডিজিটাল। সোমবার অসম সফরে গিয়ে এমনটাই ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। এবারে সম্পূর্ণ পদ্ধতি ১০০ শতাংশ নির্ভুল হতে চলেছে বলেও তিনি জানিয়েছেন।

অসমের একটি জনগণনা দপ্তরের উদ্বোধন অনুষ্ঠানে অমিত শাহ বললেন, দেশের পরবর্তী সেন্সাস হতে চলেছে সম্পূর্ণ ডিজিটাল। এই পদ্ধতিতে ১০০ শতাংশ নির্ভুল গণনা করা সম্ভব হবে। এই গণনা পদ্ধতিকে নিখুঁত করার জন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এরকম আধুনিক পদ্ধতি ব্যবহার করার কারণে দেশের আর্থিক সহ অন্যান্য পরিকল্পনা বাস্তবায়নে বেশ বড় ভূমিকা পালন করা সম্ভব হবে। একমাত্র জনগণনার মাধ্যমে জানা সম্ভব দেশের প্রত্যন্ত অঞ্চলে এবং প্রান্তিক মানুষের জীবনযাত্রা ঠিক যেমনভাবে চলে। পাহাড় থেকে উন্নত শহরের মানুষজন কিরকম রয়েছেন।

অমিত শাহ বললেন, ২০২৪ সালের মধ্যে দেশের সমস্ত মানুষের জন্ম এবং মৃত্যু সংক্রান্ত তথ্য একসঙ্গে জুড়ে দেওয়া হবে। এতে ডিজিটাল জনগণনা আপডেট করা সম্ভব হবে। শিশুর জন্মের পর সেন্সাস রেজিস্ট্রারে নথিভুক্ত করা হবে। ১৮ বছর বয়সে ভোটার তালিকায় নাম উঠলে তা আপডেট করা যাবে এখান থেকেই। এর জন্য শীঘ্রই একটি নতুন সফটওয়্যার লঞ্চ করা হচ্ছে যেখানে অমিত শাহ নিজে তার পরিবারের সঙ্গে জনগণনার ফর্ম ফিলআপ করতে চলেছেন।