এবারও ভক্তশূন্য পুরীর রথযাত্রা, কঠোর নিরাপত্তা বলয়ে জগন্নাথ দেবের পূজার্চনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/07/2021   শেষ আপডেট: 12/07/2021 11:18 a.m.
-

রথযাত্রা উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি, শুভেচ্ছা-বার্তা মোদী মমতার

এবারের রথযাত্রার সঙ্গে 'লোকারণ্য' কিংবা 'মহা ধুমধাম' শব্দ গুলো কি যায়? এককথায় এ প্রশ্নের উত্তর 'না'। চিরাচরিত রীতি বদলে এবারেও পুরীর রথ (Puri Rath Yatra) ভক্তশূন্য। কড়া নিরাপত্তার বলয়ে মুড়ে ফেলা হয়েছে মন্দির চত্বর। চার পাশের এলাকায় ৪৮ ঘণ্টার জন্য জারি হয়েছে কার্ফু। শুধু তাই নয়, ভক্তশূন্য কেবল সেবায়েত যাঁদের আবার কোভিড টিকা নেওয়া কেবল তাঁরা পুজোর সঙ্গে যুক্ত। কঠোর করোনা বিধি মেনে চলছে জগন্নাথ দেবের পূজার্চনা। ভক্তশূন্য হলেও টেলিভিশনের পর্দায় দেখা যাবে এই দৃশ্য।

রথযাত্রা উপলক্ষে শুভেচ্ছা বার্তা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, "রথযাত্রার জন্য সবাইকে শুভেচ্ছা জানাই। সকল ভাই-বোনদের সুস্বাস্থ্য ও মঙ্গলের জন্য জগন্নাথ দেবের কাছে প্রার্থনা করি।" অন্যদিকে এবারে কলকাতার ইস্কনের রথ চিরাচরিত রীতি ভেঙে রথে নয় গাড়িতে যাবেন জগন্নাথ, বলরাম ও সুভদ্রা। সঙ্গে থাকবে কলকাতা পুলিশের বিশেষ পুলিশ বাহিনী। প্রতিবারের মতো এবার আর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রথের উদ্বোধন করবেন না। সোমবার দুপুর ১২ টার পর থেকে গুরুসদয় দত্ত রোড পর্যন্ত জারি হয়েছে রেড অ্যালার্ট। সুসজ্জিত গাড়িতে জগন্নাথ দেব যাবেন, তবে তা ভক্তশূন্য। তবে টেলিভিশনের পর্দায় দেখা যাবে সে দৃশ্য।

রথযাত্রা উপলক্ষে প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি দেশবাসীর উদ্দেশ্যে শুভেচ্ছা বার্তা জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, "রথযাত্রা উপলক্ষে সকল দেশবাসীকে শুভেচ্ছা। ভগবান জগন্নাথ দেবকে প্রণাম। প্রার্থনা করি জগন্নাথ দেবের আশীর্বাদ সকলের জীবনে সুখ, শান্তি, সমৃদ্ধি বয়ে আনুক। জয় জগন্নাথ।" অন্যদিকে দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেছেন, "রথযাত্রা উপলক্ষে সকল দেশবাসীকে বিশেষত ওড়িশাবাসীদের শুভেচ্ছা জানাই। ভগবান জগন্নাথ দেব সকলের জীবনে সুস্বাস্থ্য ও সমৃদ্ধি বয়ে আনুক।" ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এক টুইট বার্তায় লিখেছেন, "জগন্নাথ দেবের পবিত্র রথযাত্রায় সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন। প্রার্থনা করি জগন্নাথ দেবের কৃপায় এই বিপর্যয় কেটে যাবে। সকলের জীবনে সুখ, শান্তি, সমৃদ্ধি ঝরে পড়ুক।"