"সংসদে দেশের আইন পাশ হচ্ছে, নাকি পাঁপড়ি চাট তৈরি হচ্ছে" টুইটে কটাক্ষ ডেরেক ও'ব্রায়েনের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/08/2021   শেষ আপডেট: 02/08/2021 1:35 p.m.
-

গড়ে ৭ মিনিটের আলোচনায় একটি বিল পাশ, অভিযোগ তৃণমূল সাংসদের

সংসদের বাদল অধিবেশন (Monsoon Session) বিরোধী বিরোধিতায় অচল। এর মধ্যেই শুধুমাত্র সংখ্যার জোরে একের পর এক বিল পাশ করিয়ে নেওয়া হচ্ছে বলে অভিযোগ তুললেন তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন (Derek O'Brien)। তাঁর স্পষ্ট অভিযোগ, এক একটি বিল পাশ করাতে গড়ে ৭ মিনিট করে খরচ করেছে কেন্দ্রীয় সরকার। ফলতই তিনি প্রশ্ন তুলেছেন "সংসদে দেশের আইন পাশ হচ্ছে, নাকি পাঁপড়ি চাট তৈরি হচ্ছে!" তিনি সোমবার টুইটারে এ বিষয়ে সরব হয়েছেন। বিরোধীদের বিরোধিতা সত্ত্বেও এইভাবে একের পর এক বিশ পাশ করিয়ে নেওয়াতে তিনি আপত্তি প্রকাশ করেছেন।

এদিন টুইটারে এক পরিসংখ্যান তুলে ধরে এমন অভিযোগ করেছেন তিনি। গত ১৯ জুলাই সংসদে বাদল অধিবেশন শুরু হয়েছে। গত ১০ দিনের মধ্যে অন্তত গুরুত্বপূর্ণ ১২ টি বিল পাশ হয়েছে। এই বিল পাশের আলোচনা গড়ে ৭ মিনিট করে হয়েছে বলে ডেরেক ও'ব্রায়েনের দাবি। তিনি পরিসংখ্যান দিয়ে বলেছেন মোদী সরকার নারকেল চাষ সংশোধনী বিল ১ মিনিটের মধ্যে পাশ করিয়েছেন। রাজ্যসভায় ফ্যাক্টরিং রেগুলেশন বিল পাশ হয়েছে ৭ মিনিটের আলোচনায়। আবার লোকসভাতে একই বিল ১৩ মিনিটের আলোচনায় পাশ হয়ে যায়। একমাত্র বিমানবন্দর অর্থ নিয়ন্ত্রণ বিলটি পাশ করাতে সর্বোচ্চ ১৪ মিনিট খরচ করেছে মোদী সরকার। টুইটারে ডেরেক ও'ব্রায়েন রাগান্বিত ইমোজি দিয়ে হতাশাজনক চার্টটি সাধারণ মানুষের দৃষ্টিগোচর করেছেন। সেই সঙ্গে 'সংসদে বিল পাশ হচ্ছে, নাকি পাঁপড়ি চাট তৈরি হচ্ছে' সেই নিয়ে তীব্র সন্দেহ প্রকাশ করেছেন এই সাংসদ।

উল্লেখ্য, এবারের সংসদের বাদল অধিবেশনে পেগাসাস, কৃষক আন্দোলন, পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে লাগাতার আন্দোলনের পথে বিরোধীদল। বিশেষ করে পেগাসাস ইস্যু নিয়ে কেন্দ্রকে জবাব দিতে হবে যেমন বলে আসছে বিরোধীরা, তেমনি বিক্ষোভ দেখিয়ে সংসদ অচল করে রাখছে বিরোধীদল। এমন দাবি মোদী সরকারের পক্ষ থেকে বারবার উঠে এসেছে। তার ফাঁকেই এমন তেমন আলোচনা 'ছাড়া' বিল পাশের অভিযোগে সরব বিরোধীদের একাংশ। এবার তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন পরিসংখ্যান দিয়ে এমন তথ্য তুলে ধরলেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষক একাংশ।