'মেক ইন ইন্ডিয়া' প্রকল্পের আধুনিকীকরণের ফলে হবে সেনাবাহিনীর উন্নয়ন, কি ভাবছে কেন্দ্র?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/11/2021   শেষ আপডেট: 03/11/2021 9:01 a.m.
@twitter

সেনাবাহিনীর উন্নয়নে প্রায় আট হাজার কোটি টাকা বরাদ্দ করছে মোদী সরকার

উত্তর পশ্চিমের পাশাপাশি উত্তর পূর্বের সীমান্তবর্তী অঞ্চলেও সংঘাতের বাতাবরণ তৈরি হওয়ায় এবার ভারতীয় সেনাবাহিনীকে আরও মজবুত করার লক্ষ্যে এগিয়ে চলেছে মোদী সরকার। গতকাল অর্থাৎ মঙ্গলবার কেন্দ্রের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিলের একটি বৈঠক বসে। সেখানেই এই সংক্রান্ত কিছু সিদ্ধান্ত গৃহীত হয়।

জানা গেছে, সেনাবাহিনীকে অত্যাধুনিক সরঞ্জামে সাজিয়ে তুলতে ৭ হাজার ৯৬৫ কোটি টাকা বরাদ্দ করেছে এই কাউন্সিল। এই টাকা থেকেই সরকারি বিমান নির্মাণকারী সংস্থা ‘HAL’-এর থেকে ১২টি লাইট হেলিকপ্টার কেনা হবে বলে খবর। একইসাথে, নৌবাহিনীর সেনাদের রণতরীর জন্য ভারত ইলেক্ট্রনিক্স থেকে লিংকস ইউ ২ ফায়ার কন্ট্রোল সিস্টেমও ক্রয় করা হতে পারে। এদিনের বৈঠকে ডরনিয়ার বিমানগুলির আধুনিকরণও করার প্রস্তাবও গৃহীত হয়। সবমিলিয়ে বলাই যায়, ‘মেক ইন ইন্ডিয়া’(Make in India)-য় জোর দিয়ে দেশীয় সংস্থাগুলোর থেকেই যুদ্ধের জন্য জরুরি এইসব সরঞ্জামগুলি কেনা হবে।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে আরও জানা গেছে, অস্ত্রের মোট বরাতের ৮৭ শতাংশ দেশীয় নির্মাতাদের কাছ থেকেই কেনা হবে যা অবশ্যই দেশের অর্থনীতির জন্য ধনাত্মক ইঙ্গিতবাহী। অর্থাৎ, প্রতিরক্ষা খাতে আত্মনির্ভর হবার জন্য প্রায় ১১ হাজার ৪৮৬ কোটি টাকার হাতিয়ার জোগান দেবে দেশীয় সংস্থাগুলি। জানা গিয়েছে, এই সমস্ত দেশীয় অস্ত্রের তালিকায় রয়েছে ২৫টি ALH Mark III হেলিকপ্টার। এই চপারে স্থলসেনার জন্য পণ্য ও জওয়ানদের দ্রুত ময়দানে পৌঁছে দেওয়া সম্ভব। এই প্রসঙ্গে বলা ভাল, সেপ্টেম্বর মাসে দেশের সেনাবাহিনীর জন্য আরও ১৩ হাজার কোটি টাকার অস্ত্র কেনার প্রস্তাবে সম্মতি দেয় ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল।