চাপের মুখে নতিস্বীকার, ৮ ইউরোপীয় দেশের গ্রিন পাসে এল কোভিশিল্ড ভ্যাকসিন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/07/2021   শেষ আপডেট: 01/07/2021 1:38 p.m.
By Agência Brasília - https://www.flickr.com/photos/64586261@N02/50869701263/, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=99227217

তালিকায় আটটি দেশ জার্মানি, শ্লোভেনিয়া, গ্রীস, অস্ট্রিয়া, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, স্পেন এবং সুইজারল্যাণ্ড

ভারত ( Indian) ও ইউরোপীয় ইউনিয়নের (European Union) মধ্যেই বিতর্কের রেশ অব্যাহত। এরমধ্যেই ভারতের কাছে মাথা নোয়ার ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশ। অবশেষে ইউরোপের কয়েকটি দেশ কোভিশিল্ড (Covishield) ভ্যাকসিন নেওয়া ব্যক্তিদের ইউরোপে যেতে গ্রিন পাস দিল এমনই সূত্রের খবর। বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন তাদের গ্রিন পাসের তালিকায় কোভিশিল্ডকে মান্যতা দিল বলে খবর।

উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়ন ভারতের দুই কোভিড টিকা কোভ্যাক্সিন এবং কোভিশিল্ডকে তাদের গ্রিন পাস তালিকায় রাখেনি। এ নিয়ে শুরু হয়। এমন পরিস্থিতিতে বাড়তি চাপ দিতে বৃহস্পতিবার থেকে ইউরোপ থেকে আগত ব্যক্তিদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের সিদ্ধান্তের কথা জানায়। এ নিয়ে শুরু হয় বিতর্ক। এমন পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশ জার্মানি, শ্লোভেনিয়া, গ্রীস, অস্ট্রিয়া, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, স্পেন এবং সুইজারল্যাণ্ড এই আটটি দেশে কোভিশিল্ড ভ্যাকপাহে এল সিন নেওয়া ব্যক্তিদের যাতায়াতে আর কোন বাধা রইল না। ইউরোপীয় ইউনিয়নের কোভিড ডিজিটাল সার্টিফিকেট-এ এই আটটি দেশে ভ্রমণের ক্ষেত্রে কোভিশিল্ডকে তালিকায় আনা হয়েছে বলে সূত্রের খবর। এমন অবস্থায় যাঁরা কোভিশিল্ড ভ্যাকসিন নিয়েছেন, তাঁদের এই আটটি দেশে ভ্রমণের ক্ষেত্রে আর কোন বাধা রইল না।

এমন পরিস্থিতিতে ইউরোপীয় ইউনিয়নের দেশ গুলির উপর বাড়তি চাপ সৃষ্টি করেছিল ভারত। এর ফলে এই কূটনৈতিক সাফল্য মিলল বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। গত দিন কয়েক ধরেই এই বিতর্ক তৈরি হয়েছিল। যে কারণে কোভিড টিকার দু'টি ডোজ নেওয়ার পরও ভারতীয়রা এইসব দেশে যেতে পারছিলেন না। বিশেষ করে সমস্যায় পড়েছিলেন ভারতের অসংখ্য পড়ুয়া। কোভিশিল্ড তালিকায় আসায় এই সব দেশে যেতে গ্রিন পাস পেতে আর কোন সমস্যা থাকবে না বলে মনে করছেন একাংশ। তবে কোভ্যাক্সিন এখনও সেই তালিকায় নেই। তাই যাঁরা ইতিমধ্যেই এই টিকা নিয়েছেন, তাঁদের সমস্যা থেকেই গেল।