কোউইন অ্যাপের প্রযুক্তিগত ত্রুটির জেরে নির্দিষ্ট সময়ের আগে টিকা নিচ্ছেন কোভিড আক্রান্তরা, অভিযোগ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/05/2021   শেষ আপডেট: 29/05/2021 2:37 p.m.
-

আইসিএমআর এর গাইডলাইন না মেনে টিকা নিচ্ছেন কোভিড আক্রান্তরা, প্রশ্ন কোউইন অ্যাপের প্রযুক্তিগত ত্রুটি নিয়ে

আইসিএমআর (ICMR) এর নির্দেশ অনুসারে কোভিড থেকে সেরে ওঠার অন্তত ৩ মাস পর কোভিড টিকা নেওয়ার কথা বলা হয়েছে। অথচ কোভিড থেকে সেরে ওঠার পরপরই কোউইন অ্যাপের (Co-win) মাধ্যমে নাম নথিভুক্ত করে কোভিড টিকা অনেকেই নিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। এর কারণ হিসেবে কোউইন অ্যাপের প্রযুক্তিগত ত্রুটির কথা বলছেন বিশ্লেষক একাংশ। তাঁদের দাবি, কোউইন অ্যাপে কেউ করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন কি না তা জানার কোনও সুযোগ নেই। ফলে টিকাকরণ (Vaccination) কেন্দ্রেও কাউকে প্রশ্ন করা বা আটকানো হচ্ছে না। তাই টিকা নেওয়ার ক্ষেত্রে কোনও সমস্যা হচ্ছে না। ফলে একশ্রেণীর মানুষ সেই সুযোগকে কাজে লাগিয়ে কোভিড টিকা আইসিএমআর এর গাইডলাইন না মেনে নিচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

প্রসঙ্গত, আইসিএমআর জানিয়েছে কোভিড থেকে সেরে ওঠার অন্তত ৩ মাস পর টিকা নেওয়া সমীচীন। এক্ষেত্রে অগ্রাধিকারের ভিত্তিতে যাঁদের আগে টিকা নেওয়ার কথা তাঁদের দেওয়া উচিত। অথচ একশ্রেণীর মানুষ কোউইন অ্যাপের মাধ্যমে আকছার টিকা নিচ্ছেন। এমনকী তাঁদের কোন প্রশ্নের মুখোমুখিও হতে হচ্ছে না।

বিশেষজ্ঞদের একাংশ বলছেন, কোউইন অ্যাপে আগে কারোর কোভিড হয়েছে কীনা জানার উপায় নেই। অথচ কেন্দ্র নির্দেশ দিয়েই খালাস। সেই নির্দেশ রূপায়ণের কোন পদক্ষেপ গ্রহণ করেনি কেন্দ্র। করোনা থেকে সেরে উঠেই অনেকে তাই কোউইন অ্যাপের মাধ্যমে টিকা নিচ্ছেন। একদিকে টিকা যোগানে বাড়ন্ত, অন্যদিকে এমন ধারা চলতে থাকলে বড় সমস্যা দেখা যেতে পারে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।